গরমের তীব্রতায় সবারই পর্যাপ্ত পানি পান করা উচিত। কিন্তু অনেকেই শুধু পানি খেতে চান না, তারা গরমে পানিতে গুড় মিশিয়ে খেতে পারেন। পুষ্টিগুণে ভরপুর একটি খাবার হলো গুড়। এতে রয়েছে প্রচুর আয়রন, মিনারেল, এনার্জি। যা আপনার শরীরের জন্য বেশ উপকারি।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, গরমে গুড় খাওয়া নিয়ে মানুষের মধ্যে একটা মিথ আছে। গ্রীষ্মকালে যদি গুড় ঠিকমতো খাওয়া হয় তাহলে খুব উপকার পাওয়া যায়। এতে যেমন আয়রন, ভিটামিন, মিনারেল পাওয়া যায়, তেমনি এটি রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতেও কাজ করে।

গরমে গুড় খাওয়ার উপকারিতা-
শরীর ঠান্ডা করা- গুড় শরীরকে ঠান্ডা করতেও কাজ করে। একটি পাত্রে গুড় ঢেলে তা রোদে রেখে দিন। পরে এতে তুলসী পাতা ও লেবুর রস মেশান। পরে ছেঁকে খেয় নিন। এটি তীব্র গরমে হিট স্ট্রোক এড়াতে সাহায্য করে এবং শরীরকে ঠান্ডা রাখে।

কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে- দুপুরের খাবারের পর এক টুকরো গুড় খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। গরমে পাচনতন্ত্র ঠিক করে গুড়। গুড়ের মধ্যে অনেক পরিপাক এনজাইম পাওয়া যায়। যা পেটে স্বস্তি দিতে সাহায্য করে।

শরীর শক্তি পায়- গুড় শরীরে শক্তি জোগাতেও কাজ করে। আপনি যদি দুর্বল বোধ করেন তবে এক টুকরো গুড় খান বা শরবত হিসাবে খান। এটি গরমে অনেকটাই আরাম দেবে।

সংক্রমণ রোধে- গুড়ের চা তৈরি করে সকাল-সন্ধ্যা খেলে মরসুমি সর্দি, কাশি ও জ্বরে উপশম হয়। গুড় ফ্লু থেকে বাঁচতে সাহায্য করে।