মাদারীপুরের রাজৈর উপজেলার ৪১নং মাচরং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পঞ্চম শ্রেণীর প্রশ্নপত্র দিয়ে তৃতীয় শ্রেণীর বিজ্ঞান পরীক্ষা নেয়ায় প্রধান শিক্ষকসহ ৩ শিক্ষককে শোকজ করা হয়েছে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বিকেলে তাদের শোকজ করেন জেলা শিক্ষা অফিসার তাপস পাল। উপজেলা সহকারী শিক্ষা অফিসার তপা বিশ্বাসের প্রেরিত তদন্ত প্রতিবেদনে সত্যতা পাওয়ায় এ নোটিশ দেন তিনি। এসময় ভুক্তভোগী ওই শিশু শিক্ষার্থীদের পুনরায় পরিক্ষা নেয়ার নির্দেশনা দেয়া হয়।

শোকজকৃতরা হলেন, ৪১নং মাচরং সরকারি প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক টিপু সুলতান, সহকারী শিক্ষক কাজী শাহাজুল ও মেরী আক্তার।

জানা যায়, বুধবার (২২ নভেম্বর) সকালে তৃতীয় শ্রেণীর শিক্ষার্থীরা পরিক্ষা দিতে আসলে তাদের পঞ্চম শ্রেণীর বিজ্ঞান প্রশ্নপত্র দিয়ে পরিক্ষা নেয় সংশ্লিষ্ট শিক্ষকরা। এরপর দীর্ঘ আড়াই ঘন্টা পরিক্ষা শেষে হতাশা নিয়ে বাড়ি ফিরে যায় ভুক্তভোগী শিক্ষার্থীরা। পরে দুপুরে পঞ্চম শ্রেণীর শিক্ষার্থীরা পরিক্ষা দিতে আসলে প্রশ্নপত্র না পাওয়ায় বিষয়টি জানাজানি হয়। একপর্যায়ে তড়িঘড়ি করে তৃতীয় শ্রেণীর প্রতি পরিক্ষার্থীর বাড়ি বাড়ি গিয়ে প্রশ্নপত্র ফিরিয়ে এনে শিক্ষকরা সেই প্রশ্ন দিয়ে পঞ্চম শ্রেণীর পরিক্ষা নেন। পরবর্তীতে বুধবার রাতেই এ ঘটনা উপজেলা শিক্ষা অফিসারকে জানান অভিভাবকরা। এর প্রেক্ষিতে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে স্কুল পরিদর্শনের মাধ্যমে তদন্ত করে ঘটনার সত্যতা পান উপজেলা সহকারী শিক্ষা অফিসার তপা বিশ্বাস। এ তদন্ত প্রতিবেদন প্রেরণ করলে তাৎক্ষণিক দোষীদের শোকজ করা হয়।

এ ব্যাপারে সহকারী শিক্ষক কাজী শাহাজুল বলেন, প্রধান শিক্ষক আমার হাতে যেভাবে প্রশ্নপত্র দিয়েছেন, আমি সেইভাবে এনেই পরীক্ষার্থীদের দিয়েছি। কিন্তু প্রশ্নপত্র দেখি নাই। আমি একাই পরিক্ষা হলে দায়িত্বে ছিলাম।

স্কুলের প্রধান শিক্ষক টিপু সুলতান বলেন, বিজ্ঞান পরীক্ষার দিন আমার খালা মারা যাওয়ায় সহকারী শিক্ষকদের কাছে প্রশ্নপত্র দিয়ে সেখানে চলে গেছিলাম। তৃতীয় শ্রেণীর প্রশ্নের জায়গায় পঞ্চম শ্রেণীর প্রশ্নপত্র দেওয়ায় আমি দুঃখীত। একই জায়গায় দুটি শ্রেণীর প্রশ্নপত্র থাকায় আমি বিষয়টি খেয়াল করিনি।

মাদারীপুর জেলা শিক্ষা অফিসার তাপন পাল জানান, ঘটনার সত্যতা পাওয়ায় পরীক্ষায় সংশ্লিষ্ট তিন শিক্ষককে শোকজ করা হয়েছে এবং নতুন প্রশ্নপত্র তৈরী করে ভুক্তভোগী ৩য় ও ৫ম শ্রেণীর ওই শিশু শিক্ষার্থীদের পুনরায় পরিক্ষা নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে।

বার্তাবাজার/এম আই