বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের কারনে সাগর উত্তাল হয়ে পড়ায় টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধ করে দিয়েছে উপজেলা প্রশাসন। সর্বশেষ তথ্য অনুযায়ী সেন্টমার্টিন দ্বীপে ভ্রমনে গিয়ে আটকা পড়েছে ১৩৫ জন পর্যটক।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) থেকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজ ও সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশ দিয়েছেন টেকনাফ উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. আদনান চৌধুরী।

তিনি জানান, উত্তর বঙ্গোপ সাগরে সৃষ্ট নিম্ন চাপের কারনে ৩ নাম্বার সংকের দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর। বৈরী আবহাওয়ার কারনে সাগর উত্তাল রয়েছে। এ কারণে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে পর্যটকবাহী জাহাজসহ সব ধরনের নৌযান চলাচল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় জাহাজ চলাচল শুরু হবে। তখন দ্বীপে থাকা পর্যটকরা ফিরে আসতে পারবেন। এই পরিস্থিতি দ্বীর্ঘ হলে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহন করা হবে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) টেকনাফ অঞ্চলের ট্রাফিক সুপারভাইজার মো. জহির উদ্দিন ভূঁইয়া বলেন, বুধবার তিনটি জাহাজে করে ৪৯৭ জন যাত্রী সেন্টমার্টিন পৌছায়। সেখান থেকে ৩৬২ জন সন্ধ্যায় ফেরত আসেন। বর্তমানে ১৩৫ জন পর্যটক সেন্টমার্টিনে অবস্থান করছেন।

সেন্টমার্টিন ইউপি চেয়ারম্যান মুজিবুর রহমান জানান, সকাল থেকে গুড়িগুড়ি বৃষ্টি হলেও দ্বীপের অবস্থা স্বাভাবিক রয়েছে। অটকাপড়া পর্যটকদের বাহিরে আনাগুনা কম। অধিকাংশ রুমে অবস্থান করছে।

বার্তা বাজার/জে আই