ঢাকার কেরানীগঞ্জে অবৈধ দখলে থাকা প্রায় সাড়ে ২৪ শতাংশ সরকারি খাস জমি উদ্ধার করেছে উপজেলা প্রশাসন। যার আনুমানিক বাজার মূল্য আড়াই কোটি টাকা।

বৃহস্পতিবার (২ নভেম্বর) বিকালে উপজেলার শুভাঢ্যা ইউনয়নে অভিযান চালিয়ে এ জমি উদ্ধার করা হয়। পরে উদ্ধারকৃত জমিতে সীমানা প্রাচীরসহ সাইনবোর্ড লাগানো হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. ফয়সাল বিন করিমের নেতৃত্বে অভিযানে উপস্থিত ছিলেন, কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল (দক্ষিণ) সহকারী কমিশনার (ভূমি) মনিজা খাতুন, সার্ভেয়ার মো. জহিরুল ইসলামসহ স্থানীয়রা।

সহকারী কমিশনার (ভূমি) মনিজা খাতুন বলেন, শুভাঢ্যা মৌজার এসএ খতিয়ান ১৭৪, দাগ ২২৮২ ও আরএস খতিয়ান ৩১৫, দাগ ৪০৯৯, জমির পরিমাণ ২৪ শতাংশ- যা উদ্ধার করা হয়েছে। খতিয়ানভূক্ত বিভিন্ন দাগে খাস জমিগুলো প্রভাবশালী মানুষ দখল করে রেখেছিল। ওই দখলকৃত জমি উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে সেখানে গিয়ে খাস জমি শনাক্ত করে সেখানে সরকারি সাইনবোর্ড ও খুঁটি স্থাপন করা হয়। উদ্ধারকৃত জমিগুলো এখন নিয়মিত ভাবে রক্ষণাবেক্ষণ করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ফয়সল বিন করিম জানান, ঢাকা জেলা প্রশাসক আনিসুর রহমানের প্রত্যক্ষ দিক-নির্দেশনায় জমিটি দখলমুক্ত করে সরকারের নিয়ন্ত্রণে আনা হয়েছে। সাইনবোর্ড টানিয়ে দেয়া হয়েছে। আমাদের এ কার্যক্রম অব্যাহত থাকবে এবং সরকারি খাস জমি উদ্ধারে কোনো ছাড় দেওয়া হবে না।

বার্তাবাজার/এম আই