২৮ অক্টোবর রাজধানীর পল্টন ময়দানে বিএনপির মহাসমাবেশে দায়িত্বরত পুলিশ সদস্যদের ওপর বিএনপির নেতাকর্মীদের নৃশংস ও বর্বর হামলা ও একজন পুলিশ সদস্য নিহতের ঘটনায় মামলার প্রধান আসামি যুবদল নেতা ফয়সাল আহমেদ আপনকে পটুয়াখালীর গলাচিপা থেকে গ্রেপ্তার করেছে ঢাকা জেলা পুলিশ।

বৃহস্পতিবার বিকেলে ঢাকা জেলা পুলিশ সুপার মোহাম্মদ আসাদুজ্জামান সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেন।

আটক ফয়সাল কেরানীগঞ্জ মডেল থানার কালিন্দী ইউনিয়ন যুবদলের যুগ্ম আহবায়ক এবং শ্রমিকদল নেতা দ্বীন ইসলামের ছেলে। হত্যাকাণ্ডের পর গ্রেপ্তার এড়াতে গা ঢাকা দিয়ে বিভিন্ন স্থানে অবস্থান করছিলেন এবং চুল ও দাড়ি কেটে আত্মগোপনে ছিলেন।

পুলিশ সুপার জানান, ২৮ অক্টোবর দুইটি বড় দলে সমাবেশে একটি দলের নেতাকর্মীরা আমিরুল ইসলাম পারভেজ নামে এক পুলিশ সদস্যকে পিটিয়ে হত্যা করে। হত্যাকাণ্ডের ভিডিও ফুটেজ সোশ্যাল মিডিয়ার মাধ্যমে সারা দেশে ছড়িয়ে পড়লে দেশে আলোড়ন সৃষ্টি হয়।

পরে ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামানের নির্দেশনায় কেরানীগঞ্জ মডেল থানার একটি চৌকস দল তথ্য প্রযুক্তির সহায়তায় পটুয়াখালীর গলাচিপা থেকে গ্রেপ্তার করে ফয়সালকে। গ্রেফতার আসামিকে প্রাথমিক জিজ্ঞাসাবাদে ২৮ অক্টোবর মহাসমাবেশের দিন পুলিশের ওপর নৃশংস হামলায় জড়িত থাকার কথা স্বীকার করেন তিনি।

পরে কেরানীগঞ্জ মডেল থানার ওসি মামুন অর রশিদের নেতৃত্বে আসামির কালিন্দীর বাসায় অভিযান চালিয়ে ঘটনার দিন পরিহিত লাল শার্ট এবং অ্যাশ কালারের প্যান্ট জব্দ করা হয়। জড়িত অন্য আসামিদের আটকের চেষ্টা চলছে বলে জানান ঢাকা জেলা পুলিশ সুপার আসাদুজ্জামান।

ওই সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (ডিবি ঢাকা জেলা) মোবাশশিরা হাবীব খান, অতিরিক্ত পুলিশ সুপার (কেরানীগঞ্জ সার্কেল) শাহাবুদ্দিন কবির, কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মামুন অর রশিদ, দক্ষিণ কেরানীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শাহ জামানসহ অনেকে।

বার্তাবাজার/এম আই