ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলার প্রত্যন্ত গ্রাম হেলেঞ্চা। দুপুর থেকেই গ্রামের স্কুল মাঠকে ঘিরে হাজার হাজার নানা বয়সী নারী–পুরুষের ভিড়। দুই দল নারী ফুটবলারের প্রীতি ম্যাচ দেখতে এই ভিড়।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) বিকেলে হেলেঞ্চা উচ্চ বিদ্যালয় মাঠে নারী ফুটবলারদের এ প্রীতি ম্যাচের আয়োজন করে স্থানীয় যুবসমাজ।

স্থানীয় সূত্রে জানা গেছে, ক’দিন ধরে মাইকিং করে খেলার খবর প্রচার করা হয়। অজপাড়াগাঁয়ে নারীদের ফুটবল খেলাকে ঘিরে হেলেঞ্চা গ্রাম ছাড়াও আশপাশের অন্তত ২০ গ্রামের মানুষের মধ্যে ছিল উৎসাহ। উৎসুক দর্শনার্থীরা দুপুর থেকে সীমানাপ্রাচীরে ঘেরা স্কুল মাঠের প্রধান ফটকের সামনে দলে দলে জড়ো হতে থাকেন। একপর্যায়ে খেলা শুরুর আগেই কানায় কানায় পূর্ণ হয়ে যায় স্কুল মাঠ। জমজমাট খেলাটিতে আনন্দে মাতে দর্শক। অনেক দর্শক মাঠে জায়গা না পেয়ে আশপাশের স্কুল ভবন, টিনের চাল ও উঁচু গাছে অবস্থান নেয়।

নির্ধারিত সময়সীমার মধ্যে খেলাটি শান্তিপূর্ণভাবে শেষ হয়। খেলায় বরিশাল বিভাগ ফুটবল দল ৪-২ গোলের ব্যবধানে ঢাকা বিভাগ ফুটবল দলকে পরাজিত করে। পরে খেলা শেষে উভয় দলকে ট্রফি দিয়ে সম্মানিত করা হয়।

জমজমাট নারী ফুটবলারদের এ প্রীতি ম্যাচে বুড়াইচ ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল ওহাব পান্নু মিয়া’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আসন্ন আলফাডাঙ্গা উপজেলা পরিষদ নির্বাচনে সম্ভাব্য চেয়ারম্যান পদপ্রার্থী ও আফিনজা জুয়েলার্সের চেয়ারম্যান কাজী মনিরুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তার সহধর্মিণী কাজী ডলি পারভীন।

প্রীতি এ ফুটবল ম্যাচের আয়োজকদের মধ্য থেকে মো. রিয়াজুল ইসলাম জানান, ‘গ্রামের মধ্যে এ ধরনের প্রীতি ম্যাচের আয়োজন করায় আমরা উৎসাহবোধ করছি। কারণ গ্রামের মানুষের কাছে ফুটবল এখনো সবচেয়ে জনপ্রিয় খেলা।’

অনুষ্ঠানের প্রধান অতিথি কাজী মনিরুল হক বলেন, ‘খেলাধুলা মানসিক চিন্তার বিকাশ ঘটিয়ে আরো প্রাণবন্ত করে তোলে। সমাজ থেকে কুসংস্কার, অন্যায়–অত্যাচার দূরীকরণে যেমন শিক্ষার বিকল্প নেই, তেমনি মাদকমুক্ত সমাজ গঠনেও খেলাধুলার কোনো বিকল্প নেই। তরুণ প্রজন্ম খেলাধুলায় মনোযোগী হলে সমাজে অপরাধ প্রবণতা কমে আসবে।’

বার্তা বাজার/জে আই