গত ১৪ আগস্ট রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান গত ১৪ আগস্ট রাতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান মানবতাবিরোধী অপরাধের মামলায় আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদী। এতে শোক জানিয়ে ফেসবুকে অনেকেই স্ট্যাটাস দেন। এর মধ্যে ছাত্রলীগের বিভিন্ন ইউনিটের বেশকিছু নেতাকর্মীও রয়েছেন।

এর ধারাবাহিকতায় কেন্দ্রীয় ছাত্রলীগের নির্দেশনায় সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘স্ট্যাটাস’ দেওয়ায় সারাদেশে ছাত্রলীগের আড়াই শতাধিক নেতাকর্মীকে অব্যাহতি বা বহিষ্কার করা হয়েছে। বিষয়টি নিয়ে গণমাধ্যমকে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন জানিয়েছেন, ছাত্রলীগের যেসব নেতাকর্মী সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ করে স্ট্যাটাস দিয়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া চলছে। ইতোমধ্যে আমাদের সংশ্লিষ্ট ইউনিটগুলো ব্যবস্থা গ্রহণ করা শুরু করেছে।

সাঈদীর মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘স্ট্যাটাস’ শেয়ার করেছিলেন ঢাকার সাভারের আশুলিয়া থানা ছাত্রলীগের অন্তর্ভুক্ত ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজাদ হোসাইন সালেহীন। তিনি গত ১৪ আগস্ট রাতে তার ফেসবুক আইডি থেকে এসংক্রান্ত একটি ‘স্টোরি’ শেয়ার করেন। পরে অবশ্য তিনি সেটি রিমুভ করে দেন। তবে ওই ‘স্টোরি’ শেয়ারের পর সেটার ‘স্ক্রিণ শট’ আশুলিয়া থানা ও ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের তৃণমূলের নেতাকর্মীদের বিভিন্ন ম্যাসেঞ্জার ও হোয়াটস এপ গ্রুপে শেয়ারের মাধ্যমে বিব্রতকর অবস্থার সৃষ্টি করে।

নাম প্রকাশে অনিচ্ছুক বেশ কয়েকজন ছাত্রলীগের তৃণমূলের কর্মীরা জানান, একই বিষয়ে ‘স্ট্যাটাস’ দেওয়ায় সারাদেশে ছাত্রলীগের নেতাকর্মীদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হয়েছে। তাহলে ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজাদ হোসাইন সালেহীন সাঈদীর মৃত্যুতে শোক প্রকাশ করে ‘স্ট্যাটাস’ দিলেও এখনও পর্যন্ত তার বিরুদ্ধে সাংগঠনিক কোনো ব্যবস্থা কেন নেওয়া হলো না? বিষয়টি তৃণমূলের কর্মীদের ভিতরে ক্ষোভের সঞ্চার করছে বলেও জানান তারা।

বিষয়টি নিয়ে মুঠোফোনে জানতে চাওয়া হয় আশুলিয়া থানা ছাত্রলীগের সভাপতি ইয়াছিন আরাফাত পাপ্পু’র কাছে। তিনি জানান, ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদকের গত ১৪ আগস্টের সেই স্ট্যাটাস সম্পর্কে আমরা অবগত আছি। বিষয়টি ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতিকেও জানানো হয়েছে। তার বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

ঢাকা জেলা উত্তর ছাত্রলীগের সাংগঠনিক সম্পাদক শাহীন চৌধুরী দ্বীপ বিষয়টি অত্যন্ত দুঃখজনক উল্লেখ করে জানান, ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজাদ হোসাইন সালেহীনের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা গ্রহণ করা হবে।

বিষয়টি জানতে চেয়ে ইয়ারপুর ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক আজাদ হোসাইন সালেহীনের মুঠোফোনে কল করা হলেও তার ফোন বন্ধ পাওয়া গেছে।

বার্তাবাজার/এম আই