দেশের সর্বস্তরের প্রাপ্তবয়স্ক নাগরিককে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির লক্ষ্যে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা বিল-২০২৩’ মহান সংসদে পাশ হওয়ায় মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে ঢাকার সাভারে ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগ আনন্দ মিছিল করেছে।

মঙ্গলবার (২২ আগস্ট) বিকালে ৩টায় সাভারের হেমায়েতপুর বাসস্ট্যান্ড এলাকায় ঢাকা-আরিচা মহাসড়কে এই মিছিল অনুষ্ঠিত হয়।

ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক সায়েম মোল্লা’র নেতৃত্বে নেতাকর্মীরা স্বতঃস্ফূর্তভাবে আনন্দ মিছিলে অংশ নেন।

গণমাধ্যমকে সায়েম মোল্লা জানান, দেশের সর্বস্তরের প্রাপ্তবয়স্ক নাগরিককে টেকসই পেনশন কাঠামোয় অন্তর্ভুক্তির লক্ষ্যে ‘সর্বজনীন পেনশন ব্যবস্থা বিল-২০২৩’ মহান সংসদে পাশ হয়েছে। এজন্য আমরা ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগ মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনাকে অভিনন্দন জানাই। বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু, সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু এবং সাভার উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মঞ্জুরুল আলম রাজীবের নির্দেশক্রমে আমরা ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের নেতাকর্মীরা আনন্দ মিছিলের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর এই যুগান্তকারী পদক্ষেপ গ্রহনের জন্য অভিনন্দন, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেছি।

তিনি আরও বলেন, এতদিন পেনশনের সুবিধা ছিল শুধুমাত্র সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য। কিন্তু এই সর্বজনীন পেনশন স্কিমের মাধ্যমে এখন অন্তর্ভুক্ত হলেন বেসরকারি বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। সর্বজনীন এই পেনশন ব্যবস্থার বাস্তবায়ন দেশরত্ন জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে জনগণের ক্ষমতায়ন। এজন্য সকলকে সর্বজনীন পেনশন স্কিমে অংশগ্রহণ করে ভবিষ্যৎ আর্থিক নিরাপত্তা নিশ্চিত করার আহ্বান জানাই।

আনন্দ মিছিলে এসময় ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি রঞ্জিত সাহা, সাংগঠনিক সম্পাদক হেলাল উদ্দিন, দপ্তর সম্পাদক টিপু সুলতান, প্রচার সম্পাদক জাভেদ হোসেন, অর্থ সম্পাদক নাসির আলী মাহবুব প্রমুখসহ ঢাকা জেলা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সকল ইউনিটের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, দেশের প্রাপ্তবয়স্ক জনগণকে পেনশনের আওতায় আনার উদ্দেশ্যে সর্বজনীন পেনশন কর্মসূচি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বৃহস্পতিবার সকাল ১১টা ১০ মিনিটে গণভবনে তিনি এই কর্মসূচির উদ্বোধন ঘোষণা করেন। সরকারি চাকরিজীবী ছাড়া ১৮ বছরের বেশি বয়সী যে কেউ চাঁদা দিয়ে পেনশন ব্যবস্থার আওতায় আসতে পারবেন। প্রবাস, প্রগতি, সুরক্ষা আর সমতা- সর্বজনীন পেনশনের চার কর্মসূচি চালু হলো। আরও দুটি স্কিম পরে সুবিধাজনক সময়ে চালু করা হবে।

বার্তাবাজার/এম আই