গতকাল শনিবার ঢাকার সব প্রবেশপথে বিএনপি’র পাঁচ ঘণ্টার অবস্থান কর্মসূচি পালন কালে ঢাকার সাভার ও আশুলিয়ায় সংঘটিত পৃথক তিন ঘটনার জেরে বিএনপি’র ৯৩ নেতাকর্মীর নামে মামলা হয়েছে। এর মধ্যে সাভার মডেল থানায় একটি এবং আশুলিয়া থানায় দুইটি মামলা দায়ের হয়। রোববার (৩০ জুলাই) দুপুরে বিষয়টি দুই থানা সূত্রে নিশ্চিত হওয়া গেছে।

তিনটি মামলাই গতকাল শনিবার দায়ের হয়েছে বলে জানিয়েছেন সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা এবং আশুলিয়া থানার ওসি কামরুজ্জামান।

এব্যাপারে সাভার মডেল থানার ওসি দীপক চন্দ্র সাহা জানান, গতকাল আমিন বাজারে ককটেল বিস্ফোরণ ও উদ্ধারের ঘটনায় ৪৩ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। এছাড়া অজ্ঞাত কিছু আসামি রয়েছে। এঘটনায় পুলিশ বাদি হয়ে সাভার মডেল থানায় মামলা দায়ের করে।

প্রসঙ্গত, গতকাল শনিবার সাভারের আমিন বাজার এলাকায় বিএনপি’র পাঁচ ঘন্টার অবস্থান কর্মসূচি এবং উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের শান্তি সমাবেশ, মিছিল ও অবস্থান কর্মসূচি চলাকালে দৃর্বুত্তরা ককটেল রিস্ফোরণের ঘটনা ঘটায়। পুলিশ এসময় আরো ৬টি ককটেলের মত বস্তু উদ্ধার করে।এঘটনায় ৪৩ জন বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে সাভার মডেল থানায় মামলা দায়ের হয়।

অপরদিকে, গতকাল দুপুরে আশুলিয়ার নিরিবিলি এলাকায় বিকাশ পরিবহনের একটি বাসে অগ্নি সংযোগের ঘটনা ঘটে। এঘটনায় আশুলিয়া থানায় ৩১ জন বিএনপির নেতাকর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়া, আশুলিয়া বাজার এলাকায় একটি ব্যাটারি চালিত রিকশা পোড়ানোর ঘটনায় ১৯ জনকে আসামি করে আশুলিয়া থানায় মামলা দায়ের হয়।

এবিষয়ে আশুলিয়া থানার ওসি কামরুজ্জামান জানান, গতকাল বাস ও রিকশায় অগ্নিসংযোগের ঘটনায় পৃথক দুইটি মামলা দায়ের করা হয়েছে।
বাস পোড়ানোর ঘটনায় মামলার বাদি বাসের মালিক এবং রিকশা পোড়ানোর ঘটনায় মামলার বাদি পুলিশ।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, যাদের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছে তাদের মধ্যে যুব দলের কেন্দ্রীয় নেতা, ইউপি সদস্য সহ স্থানীয় বর্ষীয়ান বিএনপি নেতা রয়েছেন।

বার্তা বাজার/জে আই