‘নিরাপদ মাছে ভরবো দেশ, গড়বো স্মার্ট বাংলাদেশ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় মৎস্য সপ্তাহ-২০২৩ উপলক্ষে কেরানীগঞ্জে ৫০ কেজি বিভিন্ন প্রজাতির কার্প জাতীয় পোনা মাছ অবমুক্ত করা হয়েছে।

মঙ্গলবার (২৫ জুলাই) সকালে কেরানীগঞ্জ উপজেলা মৎস্য দপ্তর এর আয়োজনে শাক্তা সরকারি উচ্চ বিদ্যালয়ের পুকুরে বিভিন্ন প্রজাতির পোনামাছ অবমুক্ত করা হয়। পরে সকলের অংশগ্রহণে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এ সময় র‌্যালিটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। র‌্যালি শেষে উপজেলা পরিষদের সভাকক্ষে সংক্ষিপ্ত আলোচনা প্রামাণ্যচিত্র প্রদর্শন ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়।সভায় উপজেলার শ্রেষ্ঠ্য ৪ জন মৎস্যচাষি ও উদ্যোক্তাকে পুরস্কার প্রদান করা হয়।

এদিকে মৎস সপ্তাহ উপলক্ষে ২৪ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত বিভিন্ন কর্মসূচী পালন করছেন কেরানীগঞ্জ উপজেলা মৎস্য দপ্তর।

সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. সেলিম রেজা বলেন, কেরানীগঞ্জ উপজেলার খালগুলো পুনঃখনন করে সমাজভিত্তিক মাছ চাষের আওতায় আনা সম্ভব হলে বেকারত্ব দূরের পাশাপাশি আমিষের চাহিদা অনেকাংশে পূরণ করা সম্ভব।

তিনি আরও বলেন, উপজেলার আগ্রহী মাছ চাষীদের খামারে গভীর নলকূপ স্থাপনে সহযোগিতা এবং বিদ্যুতের ক্ষেত্রে কৃষি সেচের মূল্য নির্ধারণ করা হলে নতুন উদ্যোক্তা তৈরি হবে।

মৎস্য সপ্তাহ উৎযাপন অনুষ্ঠানে কেরানীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ ফয়সাল বিন করিম এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন, উপজেলা প্রকৌশলী জনাব মো. মাহমুদউল্লাহ, উপজেলা সমাজসেবা অফিসার, মো. ফখরুল আশরাফ, পরিসংখ্যান অফিসার মো: নাজমুল হক, উপজেলা পল্লী উন্নয়ন অফিসার মোসা: শামীমা আক্তার, উপজেলা মহিলা বিষয়ক অফিসার মালা বড়াল, উপজেলা যুব উন্নয়ন অফিসার মো. জসীম উদ্দিন, দারিদ্র্য বিমোচন অফিসার আরতী মজুমদার, কোণ্ডা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জনাব মোহাম্মদ সাইদুর রহমান চৌধুরী ও অন্যান্য কর্মকর্তারাসহ স্থানীয় মৎস্য চাষীরা উপস্থিত ছিলেন।

বার্তা বাজার/জে আই