ঢাকা জেলা প্রশাসনের আওতাধীন মাঠ পর্যায়ের ৪-৯ গ্রেডভুক্ত কর্মচারীদের মধ্যে ২০২২-২০২৩ অর্থ বছরের শুদ্ধাচার পুরস্কার লাভ করেছেন সাভার উপজেলা নির্বাহী অফিসার মো: মাজহারুল ইসলাম। রোববার (১৬ জুলাই) দুপুরে ঢাকা জেলা প্রশাসকের কার্যালয়ে “সুখী-সমৃদ্ধ সোনার বাংলা” গড়ার প্রত্যয়ে শুদ্ধাচার চর্চা বিষয়ক বিভিন্ন সূচকে সন্তোষজনক অর্জনের স্বীকৃতি স্বরূপ শুদ্ধাচার পুরস্কার ২০১২-২০২৩ প্রদান অনুষ্ঠান সম্পন্ন হয়।

উক্ত অনুষ্ঠানে মো: মাজহারুল ইসলামকে এসংক্রান্ত সম্মাননা সনদ প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ঢাকা জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান। এসময় ঢাকা জেলা প্রশাসনের উর্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, রাষ্ট্রীয় শুদ্ধাচার পুরস্কার হলো গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রবর্তিত সরকারি কর্মচারীদের পেশাগত দক্ষতা, সততা ইত্যাদির উপর ভিত্তি করে প্রদান করা একটি পুরস্কার। ২০১৭ সালের ৬ এপ্রিল শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা-২০১৭ প্রকাশিত হয়।

প্রসঙ্গত আরও উল্লেখ্য, ‘সোনার বাংলা গড়ার প্রত্যয়: জাতীয় শুদ্ধাচার কৌশল’ শিরোনামে জাতীয় শুদ্ধাচার কৌশল ২০১২ সালে মন্ত্রিসভা বৈঠকে অনুমোদন করে। সরকারের মন্ত্রণালয়, বিভাগ বা রাষ্ট্রীয় অন্যান্য প্রতিষ্ঠানের নির্বাচিত কর্মচারীদের পুরস্কার প্রদানের উদ্দেশ্যে শুদ্ধাচার পুরস্কার নীতিমালা প্রণয়ন করা হয়। কর্মচারী বলতে মন্ত্রণালয়, বিভাগ, বা অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে কর্মরত সকল কর্মকর্তা-কর্মচারীকে বোঝানো হয়েছে। শুদ্ধাচার চর্চার ১৮টি ক্ষেত্রে ৫ নাম্বার করে মোট ৯০ নাম্বার এবং মন্ত্রণালয়, বিভাগ, অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠান, দফতর বা সংস্থা কর্তৃক ধার্যকৃত অন্যান্য কার্যক্রমে ১০ নাম্বার; মোট ১০০ নাম্বারের মধ্যে একজন কর্মচারীকে যাচাইবাছাই করে পুরস্কারের জন্য মনোনীত করা হয়। শুদ্ধাচার পুরস্কারপ্রাপ্ত কর্মচারীরা পুরস্কার হিসেবে একটি সার্টিফিকেট এবং এক মাসের মূল বেতনের সমপরিমাণ অর্থ পাবেন।

বার্তা বাজার/জে আই