পবিত্র ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে গরু ব্যবসায়ীদের টাকা ও মালামাল লুটের ঘটনায় পাচঁ ডাকাত সদস্যকে গ্রেপ্তার করেছে ঢাকা জেলা (উত্তর) ডিবি। রোববার (১৬ জুলাই) দুপুরে ঢাকা জেলা পুলিশ সুপারের কার্যালয়ে এসংক্রান্ত এক প্রেস ব্রিফিংয়ে বিষয়টি নিশ্চিত করেন ঢাকা জেলার পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান।

গ্রেপ্তার ডাকাত সদস্যরা হলো- সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার চর বাছরা গ্রামের মনসুর আলীর ছেলে সাহেব আলী (৩৫), নাটোর সদরের আহম্মদপুর গ্রামের মৃত দেছের আলির ছেলে রইছ উদ্দিন (৫৫), সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার চর বাছরা গ্রামের গফুর মৃধার তারেক আলী মৃধা (২৫), সিরাজগঞ্জ জেলার শাহজাদপুর থানার বড় মহারাজপুর গ্রামের মৃত সোবাহানের ছেলে মোঃ লালচান (২২) এবং নাটোর জেলার গুরুদাসপুর থানার কান্দাইল গ্রামের মৃত লালচান মন্ডলের ছেলে মোঃ হাফিজুর রহমান (৩৮)।

গণমাধ্যমকে ঢাকা জেলা পুলিশ সুপার মোঃ আসাদুজ্জামান জানান, ঘটনাটি জানতে পেরে আসামীদের ধরতে ও মালামাল উদ্ধারে ঢাকা জেলা (উত্তর) ডিবি পুলিশকে নির্দেশ দেওয়া হয়। তারা তদন্ত করে প্রযুক্তির সহযোগিতায় পাচঁজনকে গ্রেপ্তার করতে সক্ষম হয়। সেই সাথে তাদের লুন্ঠিত ১ লাখ ৭০ হাজার টাকা উদ্ধার করা হয়। প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসামীরা জানান তারা পরিকল্পিতভাবে দলবদ্ধ হয়ে উক্ত ডাকাতির ঘটনাটি ঘটিয়েছে। এছাড়া তাদের সাথে আরও কয়েকজন জড়িত আছে। তবে তদন্তের স্বার্থে তাদের পরিচয় দেওয়া হচ্ছে না।

পুলিশ সুপার আরও জানান, কোরবানি ঈদকে কেন্দ্র করে এই ডাকাত চক্র সক্রিয় হয়। আমরা ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়ে রেখেছিলাম; কিন্তু ব্যবসায়ীদের সচেতনার অভাবে চক্রগুলো সুযোগ পায়।

আসামীদের ঢাকার আদালতে পাঠানো হলে আদালত তাদের জেলহাজতে প্রেরণ করার নির্দেশ দেন বল্রো জানান তিনি।

উল্লেখ্য, গত ঈদ-উল-আযহাকে কেন্দ্র করে জয়নাল আবেদীন ফকিরসহ আরও কয়েকজন গরু ব্যবসায়ী জামালপুর থেকে ঢাকার আফতাবনগরে ১৮ টি গরু নিয়ে আসে। গরু বিক্রির পর ঈদের আগের রাতে জামালপুর যাওয়ার জন্য ৮ জন সহযোগীসহ আফতাবনগর থেকে একটি ট্রাকে উঠে। এসময় ট্রাকে ঘুমিয়ে গেলে ১৫/১৬ জনের একটি ডাকাত দল তাদেরকে হাত পা বেধে মারপিট করে সঙ্গে থাকা ২৭ লাখ টাকা ও ৬টি মোবাইল ফোন ছিনিয়ে নেয়। পরে তাদরেকে ধামরাই উপজেলার ডেমরান এলাকার একটি কলেজের পাশে খালি জায়গায় ফেলে রেখে পালিয়ে যায়।

পরবর্তীতে এঘটনায় মামলা হলে বিভিন্ন জেলায় অভিযান চালিয়ে ডাকাত দলের পাচঁ সদস্যকে গ্রেপ্তার করে ঢাকা জেলা (উত্তর) ডিবি। এসময় গ্রেফতারকৃতদের কাছ থেকে ১ লাখ ৭০ হাজার টাকাসহ ডাকাতির কাজে ব্যবহৃত একটি ট্রাক উদ্ধার করা হয়। আর এই অভিযানের নেতৃত্ব দেন ঢাকা জেলা (উত্তর) ডিবি’র অফিসার ইনচার্জ মো: রিয়াজ উদ্দিন আহমেদ (বিপ্লব)।

বার্তা বাজার/জে আই