রহস্যের জট খুলছে না কিছুতেই। দায়িত্বশীল তামিম ইকবাল সিরিজের মাঝপথে ক্রিকেট থেকে অবসর নিয়ে নিলেন, অথচ বিসিবি তার কিছুই জানতো না।

সিনিয়ররা কেন এমন সিদ্ধান্ত নিচ্ছেন তার উত্তর খুঁজতে গিয়ে হদিস মিলেছে এক অজানা শক্তির যে ভেতর থেকে নাড়ছে কলকাঠি। বিসিবি সভাপতির কথায়ও মিলেছে তার আভাস। কিন্তু, কে বা কারা করছে কাজটা তা এখনো অস্পষ্টই!

বাংলাদেশের ওয়ানডে কাপ্তান তামিম ইকবাল অবসর নিয়েছেন বৃহস্পতিবার দুপুরে। সংক্ষেপেই জানান আন্তর্জাতিক ক্রিকেটে অবসরের কথা। কিন্তু তাতেই তো ঘটনার শেষ নয়, বরং শুরু।

এরপর কী? এই প্রশ্নের উত্তর খুঁজতে শুরু হয় অপেক্ষা। এতো বড় পরিস্থিতি সামলাতে একদমই অপ্রস্তুত বিসিবি। ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস ঢাকায় ছিলেন না।

তাই মিটিংয়ে বৃহস্পতিবার রাত ১০টার আগে বসতে পারেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সদস্যরা। গণমাধ্যমের অপেক্ষায় দৈর্ঘ্য তাই হয়ে ওঠে সীমাহীন।

রাত গভীরে মিটিং শুরু হয়, শেষ হওয়ার নাম নাই। তেমনটাই অবশ্য হওয়ার কথা। কারণ, এমন পরিস্থিতিতে কোনো ব্যাকআপ প্ল্যান যে নাই।

তামিমের অবসর নিয়ে নানা আলোচনা ভাসছে বাতাসে। তামিমকে ক্যাপ্টেন্সি থেকে সরাতে চায় বোর্ড, কিংবা হাথুরুর সঙ্গে ওডিআই ক্যাপ্টেন মনোমালিন্য চরম পর্যায়ে।

এসব গুঞ্জন ডালপালা মেলেছে কেবল। কিন্তু বোর্ড সভাপতি এখন একদম অন্ধকারে। বিশ্বকাপের ক্যাপ্টেন টাইগার ওপেনার থাকবেন সে তো সবারই জানা?

তবুও বোর্ড সভাপতিকে তামিম বার বার এনিয়ে প্রশ্ন করা মানে কেউ না কেউ তো অবশ্যই বিশ্বকাপের আগেই দায়িত্ব থেকে তাকে সরানোর আভাস দিয়েছে।

প্রশ্ন হলো সেই কেউটা কে? আর তারচেয়ে বড় প্রশ্ন, টাইগার ক্রিকেটের ভেতরেই বাস করা সেই অজানা শক্তিটি তামিমের মতো রিয়াদ, মুশফিকদের বেলায়ও কি একই কাজ করেছে?

দিন শেষে এটা পরিষ্কার যে রহস্য আছে জট পাকিয়ে। পর্দার আড়ালের কোনো ভিলেন আছে, তাকে নিয়ে কথা বলছে না কেউ, না তামিম, না ক্রিকেট বোর্ড। সূত্র: একাত্তর

বার্তাবাজার/এম আই