দীর্ঘ এক দশক পর ওলামা মাশায়েখ পরিষদের ব্যানারে বগুড়ায় প্রকাশ্যে সমাবেশ ও মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

সুইডেনে পবিত্র কোরআন শরিফ পোড়ানোর প্রতিবাদে শুক্রবার (৭ জুলাই) জুমার নামাজ শেষে মিছিলটি বের হয়। পরে শহরের সাতমাথা হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এতে জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের কয়েক হাজার নেতাকর্মী অংশ নেন।

মিছিল শুরুর আগে বায়তুর রহমান সেন্ট্রাল জামে মসজিদের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ওলামা মাশায়েখ পরিষদের সভাপতি ও জেলা জামায়াতের সাবেক নায়েবে আমির আলমগীর হোসেন এবং জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার আমির আবিদুর রহমান সোহেল বক্তব্য রাখেন।

ওলামা মাশায়েখ পরিষদের সভাপতি আলমগীর হোসেন বলেন, সুইডেন সরকারের সহায়তায় একজন ব্যক্তি নিজস্ব উদ্দীপনা নিয়ে আল্লাহর কোরআন পুড়িয়েছে। আমরা এর তীব্র নিন্দা ও তাদের গ্রেফতারের দাবি জানাই।

জামায়াতে ইসলামী বগুড়া শহর শাখার আমির আবিদুর রহমান সোহেল বলেন, সুইডেনে ঈদুল আজহার দিনে একজন নাগরিক সরকারের সহযোগিতায় বাক স্বাধীনতার নামে মহাগ্রন্থ আল কোরআনে অগ্নিসংযোগ করে বিশ্বের ৭০০ কোটি মানুষের মনে আঘাত দিয়েছে।

এসময় অবিলম্বে সুইডেন সরকারকে ভুল স্বীকার করে ক্ষমা প্রার্থনার আহ্বান জানান জামায়াতের এ নেতা। পাশাপাশি তিনি বাংলাদেশ সরকারের কাছে সুইডেন সরকারের সঙ্গে সবরকম কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করারও দাবি জানান।

সমাবেশ ও বিক্ষোভ মিছিলে জামায়াতে ইসলামীকে রাজনৈতিক ব্যানার ও স্লোগান ব্যবহার করতে দেখা যায়নি। তবে দলটির ছাত্রসংগঠন ছাত্রশিবিরের নেতাকর্মীদের মিছিলের পুরো সময় নিজস্ব রাজনৈতিক স্লোগান ও বিক্ষোভ করতে দেখা যায়।

এদিকে জুমার নামাজের আগে থেকেই সমাবেশ স্থল ও বগুড়া শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে পুলিশ সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা যায়।

বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার শরাফত ইসলাম বলেন, সাধারণ মুসল্লিদের ব্যানারে মিছিল হয়েছে। কোনো রাজনৈতিক দলকে কর্মসূচি পালনের অনুমতি দেওয়া হয়নি। রাজনৈতিকভাবে কেউ এ কর্মসূচি ব্যবহারের চেষ্টা করলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বার্তাবাজার/এম আই