বগুড়া সড়ক বিভাগের আওতাধীন সড়কে জরাজীর্ণ অপ্রশস্ত, ঝুঁকিপূর্ণ সেতু ও বেইলি ব্রিজ আর থাকছে না। সড়ক ও জনপদ বিভাগের মাধ্যমে এসব স্থানে প্রকল্পের মাধ্যমে নতুন কংক্রিটের গার্ডার সেতু নির্মিত হচ্ছে। এরই লক্ষে শেরপুর-ধুনট আঞ্চলিক সড়কের ঝুঁকিপূর্ণ পয়েন্ট বিদ্যমান বেইলি সেতুর স্থানে ১ টি গার্ডার সেতুর কাজ ইতি মধ্যে শেষ হয়েছে। ২ টি গার্ডার সেতু প্রতিস্থাপনের কাজ শুরু হয়েছে।

আগামী বছরের ডিসেম্বরের মধ্যে গুরুত্বপূর্ণ এই প্রকল্পের কাজ শেষ হলে এ অঞ্চলের সড়ক যোগাযোগ ব্যবস্থার আরেকটি মাইলফলক তৈরি হবে বলে সংশ্লিষ্টরা বলছেন। কারণ এতে সড়ক যোগাযোগ আরও বাধাহীন হয়ে যাতায়াত ব্যবস্থায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। জরাজীর্ণ সেতুর স্থানে নতুন সেতু প্রতিস্থাপন হলে সেতু ব্যবস্থা হয়ে ওঠবে ঝুঁকিমুক্ত।

সড়ক ও জনপদ বিভাগ সূত্রে জানা যায়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের ‘জরাজীর্ণ অপ্রশস্ত ও গুরুত্বপূর্ণ পয়েন্টে বিদ্যমান বেইলি ও অন্যান্য ঝুঁকিপূর্ণ সেতু প্রতিস্থাপন প্রকল্পে আওতায় ঝুঁকিপূর্ণ সেতুর স্থানে নতুন সেতু নির্মাণ হচ্ছে। এর আওতাভুক্ত বগুড়া জেলার শেরপুর উপজেলায় ৩টি সেতু রয়েছে। ২০২১ সালের জুলাইয়ে প্রকল্পটি একনেকে অনুমোদন হয়। গত বছর থেকেই এর বাস্তবায়নের কাজ শুরু হয়েছে।

বগুড়া সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আসাদুজ্জামান জানান, ইতোমধ্যে বগুড়ায় ঝুঁকিপূর্ণ বেইলি ব্রিজ অপসারণ করে নতুন ব্রিজের কাজ শুরু হয়েছে। আগামী বছর ২০২৪ সালের ডিসেম্বর নাগাদ এসব নির্মাণ কাজ শেষ হলে সড়ক যোগাযোগের ক্ষেত্রে যুগান্তকারী পরিস্থিতি সৃষ্টি করবে। কারণ যোগাযোগ আরও মসৃণ ও ঝুঁকিমুক্ত হবে। এর বাইরে এসব সেতু রক্ষণাবেক্ষণে প্রতি বছর অন্তত কোটি টাকা ব্যয় হতো। এখন সেই ব্যয় সাশ্রয় হবে।

বার্তাবাজার/এম আই