১৭, জানুয়ারী, ২০১৮, বুধবার | | ২৯ রবিউস সানি ১৪৩৯

চলতি বছরে মুক্তি পাবে যেসব আলোচিত সিনেমা

আপডেট: ১৩ জানুয়ারী ২০১৮, ০৩:৪৭ পিএম

চলতি বছরে মুক্তি পাবে যেসব আলোচিত সিনেমা

গেল বছরটা বাংলা চলচ্চিত্রের জন্য খুব বেশি ভাল না গেলেও বেশকিছু ছবি হলে দর্শক ফিরাতে পেরেছে বেশ ভালোভাবেই। বলা যায় দর্শক এখন হলমুখী হচ্ছে। বাংলা ইন্ডাস্ট্রিকে টিকিয়ে রাখতে হলে ভাল গল্পের ছবির বিকল্প নেই। গেল বছরের সেই কিছু ভালো ছবির জের ধরেই এ নতুন বছরটা হোক সিনেমার বছর। নতুন এ বছরে মুক্তি পেতে যাচ্ছে নানান স্বাদের বেশ কিছু সিনেমা। দেখে নেয়া যাক তাদের তালিকা -


স্বপ্নজাল : বাংলা সিনেমার ইতিহাসে অন্যতম ব্যবসাসফল ছবি ‘মনপুরা’র নির্মাতা গিয়াসউদ্দিন

সেলিম প্রায় ৯ বছর পর নিয়ে আসছেন তার দ্বিতীয় ছবি ‘স্বপ্নজাল’। ভারত-বাংলাদেশ প্রেক্ষাপটের গল্পে নির্মিত এ ছবির প্রধান দুই চরিত্রে আছেন পরী মনি ও ইয়াশ রোহান। আগামী ৯ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাচ্ছে এই ছবিটি।



দেবী : হুমায়ূন আহমেদের একই নামের জনপ্রিয় উপন্যাস অবলম্বনে নির্মিত এ ছবিটি পরিচালনা করেছেন আনম বিশ্বাস। সহ-প্রযোজনায় অভিনেত্রী জয়া আহসানের প্রতিষ্ঠান ‘সি তে সিনেমা’। এ ছবিতে আছেন চঞ্চল চৌধুরী, জয়া, অনিমেষ বিশ্বাসও শবনম ফারিয়া।


জান্নাত : জানুয়ারি অথবা ফেব্রুয়ারিতে ছবিটি মুক্তি পাবে। পরিচালনা করেছেন মোস্তাফিজুর রহমান মানিক। ‘জান্নাত’র মাধ্যমে পর্দায় কামব্যাক করবেন ‘পোড়ামন’খ্যাত জুটি সাইমন-মাহি।


নোলক : এ ছবির মাধ্যমে প্রথমবারের মত চলচ্চিত্র নির্মাণে নাম লেখালেন রাশেদ রাহা। বাংলাদেশি এই ছবির শুটিং হয়েছে ভারতের রামোজি ফিল্মসিটিতে। প্রায় ৭০ ভাগ শুটিং শেষ এ ছবির। এ ছবিতে দেখা যাবে শাকিব খান ও ববিকে। আরো আছেন তারিক আনাম খান ও রজতাভ দত্ত। নির্মাতা জানান, পহেলা বৈশাখ বা আগামী ঈদে মুক্তি দেবেন এই ছবিটি।


শনিবার বিকেল : ডুব আলোচনার মধ্য দিয়েই ‘শনিবার বিকেল’ (স্যাটারডে আফটারনুন) নির্মাণের ঘোষণা দিয়েছিলেন মোস্তফা সরয়ার ফারুকী। ইতোমধ্যে শুরু হয়ে গেছে এর শুটিং। স্পর্শকাতর বিষয় নিয়ে নির্মিতব্য এ ছবিতে থাকছেন ফিলিস্তিনের অস্কার মনোনয়ন পাওয়া ছবির অভিনেতা ইয়াদ হুরানি, ভারতের পরমব্রত চট্টোপাধ্যায়, বাংলাদেশের জাহিদ হাসান ও নুসরাত ইমরোজ তিশা।


পোড়ামন ২ : ২০১৩ সালে মুক্তি পাওয়া জাকির হোসেন রাজুর ‘পোড়ামন’র সিক্যুয়াল ছবি 'পোড়ামন ২'। সিক্যুয়াল হলেও নায়ক-নায়িকা কিংবা পরিচালনায়ও এসেছে নতুন মুখ। রায়হান রাফির পরিচালনায় এতে অভিনয় করছেন সিয়াম আহমেদ ও পূজা চেরি। এছাড়াও আছেন আনোয়ারা, বাপ্পারাজ, ফজলুর রহমান বাবু, নাদের চৌধুরী,সৈয়দ বাবু প্রমুখ।


বিজলি : গেল বছরে মুক্তি পাওয়ার কথা থাকলেও মুক্তি পায়নি অভিনেত্রী ববির প্রযোজনা প্রতিষ্ঠান ববস্টার ফিল্মসের প্রথম ছবি ‘বিজলি’। । পরিচালক ইফতেখার চৌধুরীর পরিচালনায় সুপারহিরোইন কাহিনীর এ ছবিতে ববির নায়ক ভারতের রণবীর, ইলিয়াস কাঞ্চন, মিশা সওদাগর, শতাব্দী রায় প্রমুখ ছাড়াও অতিথি চরিত্রে আছেন জাহিদ হাসান ও আনিসুর রহমান মিলন।


মাস্ক : বাংলাদেশের আরাধনা এন্টারপ্রাইজ ও ভারতের শ্রী ভেঙ্কটেশ ফিল্মস এর প্রযোজিত এ ছবিটি অনেকদিন ধরেই রয়েছে আলোচনায়। এতে শাকিবের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার দুই অভিনেত্রী নুসরাত জাহান ও সায়ন্তিকা ব্যানার্জি। ছবিটি পরিচালনা করেছেন রাজীব বিশ্বাস। আসছে ঈদে বাংলাদেশে ছবিটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।


চালবাজ : বাংলাদেশ-ভারত যৌথ প্রযোজনা ছবি। অভিনয় করেছেন শাকিব খান ও শুভশ্রী গাঙ্গুলি। জয়দীপ মুখার্জির সাথে পরিচালনায় আছেন অনন্য মামুন।


একটি সিনেমার গল্প : অভিনেতা আলমগীর পরিচালিত ষষ্ঠ ছবি এটি। আরিফিন শুভ ও ভারতের ঋতুপর্ণা সেনগুপ্ত ছাড়াও এতে আছেন আলমগীর ও চম্পা। শিগগিরই সেন্সরে জমা পড়বে ছবিটি।


যদি একদিন : গায়ক-অভিনেতা তাহসান ও ‘ঢাকা অ্যাটাক’খ্যাত ভিলেন তাসকিনের বিপরীতে কলকাতার শ্রাবন্তীকে নিয়ে সম্প্রতি এ ছবির শুটিং শুরু করেছেন নির্মমাতমুহাম্মদ মোস্তফা কামাল রাজ। চলতি বছরেই ছবিটি মুক্তি পেতে পারে বলে জানান।


প্রেমের বাঁধন : গাজী জাহাঙ্গীর নির্মাণ করছেন ‘প্রেমের বাঁধন’। ছবিতে অভিনয় করছেন সময়ের জনপ্রিয় জুটি বাপ্পী চৌধুরী ও মাহিয়া মাহি। ছবিটি নিয়ে অনেক প্রত্যাশা তৈরি হয়েছে ইন্ডাস্ট্রিতে। ‘প্রেমের বাঁধন’ ছবিতে আরো বিভিন্ন চরিত্রে অভিনয় করছেন তানিন সুবহা, কাজী হায়াৎ, ডি জে সোহেল, কাবিলা ও শিশু শিল্পী আবসি। ছবির কাহিনি, সংলাপ, চিত্রনাট্যও করেছেন গাজী জাহাঙ্গীর।


ফাগুন হাওয়া : ভাষা আন্দোলনের প্রেক্ষাপট নিয়ে খুব শিঘ্রই শুটিং এ যাবেন এমনটাই জানিয়েছিলেন তৌকীর আহমেদ। ‘হালদা’ মুক্তির আগেই জানিয়েছিলেন নতুন ছবিটির নাম। সব কাজ শেষ করে এ বছরই মুক্তি দেবেন ছবিটি।


ভালো থেকো : নন্দিত নির্মাতা জাকির হোসেন রাজু নির্মাণ করছেন ‘ভালো থেকো’। এতে প্রথমবারের মতো জুটি হয়ে অভিনয় করছেন আরিফিন শুভ ও তানহা তাসনিয়া। আরো আছেন কাজী হায়াৎ ও আমজাদ হোসেন।


নূরজাহান : জাজ মাল্টিমিডিয়া, রাজ চক্রবর্তী প্রডাকশন্স ও ভেঙ্কটেশ ফিল্মসের যৌথ প্রযোজনার ছবি। মারাঠি ‘সাইরাত’-এর রিমেক। অভিনয়ে বাংলাদেশের পূজা চেরি ও ভারতের আদ্রিত। অভিমন্যু মুখার্জির এই ছবিও বাজিমাত করতে পারে।


ঊনপঞ্চাশ বাতাস : নাট্য নির্মাতা মাসুদ হাসান উজ্জ্বলের প্রথম চলচ্চিত্র। অভিনয়ে শার্লিন ফারজানা ও ইমতিয়াজ বর্ষণ। বৈশাখী উৎসবে মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।


বিউটি সার্কাস : সরকারি অনুদানে নির্মিত এ ছবির মূল চরিত্রে আছেন জয়া আহসান। নাটক নির্মাতা মাহমুদ দিদার বড় পরিসরে ছবিটির ৩০ ভাগ শুটিং করার পরই অর্থ সংকটে পড়ে। পরে আবার শুটিং হয়। এ বছর মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।


আলগা নোঙর : বেশ আগেই নির্মিত হয়েছে ওয়াহিদ তারেকের প্রথম সিনেমা ‘আলগা নোঙর’। অভিনয় করেছেন নওশাবা। গত বছর ছিল মুক্তি প্রত্যাশিত সিনেমার তালিকায়। আশা করা যাচ্ছে এ বছর মুক্তি পাবে।


পেয়ারার সুবাস : সরকারি অনুদানে নুরুল আলম আতিক শুরু করেছিলেন ‘লাল মোরগের ঝুঁটি’। ওই সিনেমা শেষ না করেই শুরু করলেন ‘পেয়ারার সুবাস’। ঢাকার আশপাশে ও সিরাজগঞ্জের বিভিন্ন জায়গায় চলছে ছবিটির শুটিং। চরিত্রায়নে আছেন জয়া আহসান ও তারিক আনাম খান। ‘লাল মোরগের ঝুঁটি’তেও আছেন জয়া।


বেপরোয়া : ‘রক্ত’ সিনেমায় অভিষেক হয় রোশানের। নজর কেড়েছেন তিনি। এরপর ‘ধ্যাততেরিকি’ ও ‘ককপিট’-এ দেখা গেলেও পুরোপুরি সুযোগ মেলেনি অভিনয়ের। এবার দেখা যাবে একক সিনেমা ‘বেপরোয়া’য়। তার বিপরীতে আছেন ববি, পরিচালনা করেছেন রাজা চন্দ।


লিডার : পরিচালক দিলশাদুল হক শিমুলের প্রথম সিনেমা ‘লিডার’। সেন্সর’সহ জটিলতার কারণে অনেকদিন আটকে ছিল সিনেমাটি। যার প্রধান কয়েকটি চরিত্রে অভিনয় করেছেন মৌসুমী, ওমর সানী, ফেরদৌস’সহ অনেকে। পলিটিক্যাল থ্রিলারধর্মী গল্পে নির্মিত হয়েছে ‘লিডার’।


এছাড়া বছরের আলোচিত অন্যান্য ছবির মধ্যে থাকবে উত্তম আকাশের ‘আমি নেতা হবো’ আশিকুর রহমানের ‘অপারেশন অগ্নিপথ’ তানিম রহমার অংশুর ‘আদি’সৈকত নাসিরের ‘পাষাণ’, ওয়াজেদ আলী সুমন ‘মনে রেখো’ ও ‘ফালতু’, অনন্য মামুনের ‘বন্ধন’ ও ‘তুই শুধু আমার’, ধ্রুব হাসানের ‘দাহকাল’, আবু আকতার উল ইমানের ‘মিস্টার বাংলাদেশ’, আবদুল্লাহ মোহাম্মদ সাদের ‘লাইভ ফ্রম ঢাকা’সহ বেশ কিছু সিনেমা।