২২, জানুয়ারী, ২০১৮, সোমবার | | ৫ জমাদিউল আউয়াল ১৪৩৯

প্রেম ও বিয়ের আগে নারীদের যা জানতে হবে

আপডেট: ১০ জানুয়ারী ২০১৮, ০৯:৪৯ এএম

প্রেম ও বিয়ের আগে নারীদের যা জানতে হবে

প্রতিটি মানুষের জীবনে বিয়ে ও সংসার খুবই গুরুত্বপূর্ণ একটা বিষয়। সেটা ভালোবাসার বিয়ে হোক আর পরিবারের পছন্দের হোক। নারী-পুরুষ সবারই উচিৎ সম্পর্ক গড়ার আগে পরস্পরের পরিবার ও অন্যান্য আনুষাঙ্গিক বিষয়গুলো সম্পর্কে অবগত থাকা। তাহলে পরবর্তিতে কোনো ধরনের অনাকাঙ্খিত ঝামেলা তৈরি হয় না। বর্তমানে দেখা যাচ্ছে, উভয় পক্ষের চিন্তাভাবনা মিলছে কি না তার ওপর বিয়ের পিঁড়িতে বসার সিদ্ধান্ত নিচ্ছেন বর ও কনে। তাই যে বিষয়গুলো নিয়ে খোলামেলা আলোচনা করা উচিত, তা জানিয়েছে জীবনধারাবিষয়ক

ওয়েবসাইট বোল্ডস্কাই। তাহলে দেখে নেয়া যাক বিষয়গুলো।


পরিবার কর্তৃত্বপরায়ণ কি না

পরিবারের একেকজন বেড়ে ওঠে একেকভাবে, বিয়ের পর নতুন একটা পরিবারে হঠাৎ করে খাপ খাওয়াতে সমস্যা হতেই পারে। তাই তাদের পরিবার কি বেশি কর্তৃত্ব খাটায় কি না, সে বিষয়ে জেনে নিন।


মূল্যবোধ

হবু বর কি মূল্যবোধ জলাঞ্জলি দিয়ে শুধু টাকার পেছনে ছোটে? পাত্র সৎ কি না, মূল্যবোধের চর্চা করে কি না একটু খোঁজ নেবেন।


বাবা ও মা সম্পর্কে জেনে নিন

পরিবারের ছেলেরা অনেক সময় মায়ের দ্বারা নিয়ন্ত্রিত হয়ে থাকেন, তবে সংসার শুরুর আগে সেই পরিবারে এই বিষয়গুলো আছে কি না তা ভালো করে দেখে নিন। মা ও বাবা উভয়ই কেমন, তাঁরা কি বেশি সন্তানের জীবনে বেশি হস্তক্ষেপ করছেন কি না, সে সম্পর্কে জেনে রাখা ভালো।


ভাই ও বোনের সম্পর্কে জানুন

বরের ভাই ও বোন থাকলে তাঁদের সম্পর্কেও ধারণা রাখা দরকার, কেননা একই পরিবারে থাকতে হলে তাঁদের সঙ্গেও সুসম্পর্ক বজায় রাখা প্রয়োজন।


আত্মীয়স্বজন সম্পর্কেও ধারণা নিন

তাঁদের পরিবারে এমন আত্মীয়স্বজন থাকতে পারেন, যাঁরা হয়তো আপনাকে বিরক্ত করতে পারেন, নানা কথা শোনাতে পারেন। তবে সে ক্ষেত্রে সেসব আত্মীয়র কাছ থেকে দূরত্ব বজায় রাখা ভালো।


বদলে যাবেন না

কারো সংসারে গিয়ে নিজেকে বিলীন করে দেবেন না। নিজের সত্তাকে বাঁচিয়ে রাখবেন। যদি মনে হয়, বিয়ের আগেই আপনাকে পরিবর্তন করার চেষ্টা চলছে, তাহলে সেখান থেকে সরে আসুন।