প্রেমের টানে কুমিল্লার দেবীদ্বারে এসে নির্যাতনের শিকার হয়েছেন লিমা নামে নেত্রকোনার এক নারী। লিমার বাড়ি নেত্রকোনা জেলার পূর্বধলা উপজেলার দোবারোহী গ্রামে। তার পিতা মো. লিটন তালুকদার।

মঙ্গলবার সন্ধ্যায় ঘটনাস্থলে সরেজমিনে গিয়ে জানাযায়, লুকিয়ে বিয়ে তারপর স্ত্রীর স্বীকৃতির দাবিতে নেত্রকোনার ওই তরুণীর কুমিল্লার দেবীদ্বারে ছেলের বাড়িতে এসে অবস্থান নিয়েছে। ওই দিন দুপুরে দেবীদ্বার পৌরসভার ৩নং ওয়ার্ডের ফতেহাবাদ পশ্চিম চান্দারপার গ্রামের মৃত মোবারক হোসেনের বাড়ির আ’লীগ নেত্রী কামরুন্নাহার শিল্পী বেগমের ছেলে এমরান হোসেন ইমরানের স্ত্রীর স্বীকৃতি পেতে অবস্থান নিয়েছে বলে জানিয়েছেন অবস্থান নেয়া লিমা আক্তার মৌ (২৩)।

অবস্থান নেয়া তরুণী লিমা আক্তার জানান, সে এইচএসসি পাশ করে বোন রুমা আক্তারের সাথে ঢাকার রামপুরা বনশ্রী এ’ ব্লকে ভাড়া বাসায় বসবাস করতো। এসময় সে গ্লোবাল এজেন্সি কোম্পানীতে চাকরি নেয়ার পর একসাথে চাকরিকালে দেবীদ্বারের ইমরানের সাথে সম্পর্ক হয় এবং পরবর্তীতে তাদের মধ্যে প্রেমের সম্পর্ক গড়ে উঠে। পরবর্তী ইমরানের বিয়ের প্রলোভনে লিমা আক্তার আলাদা বাসা নিয়ে স্বামী-স্ত্রী পরিচয়ে ৪ মাস একত্রে বসবাস করে।

এসময় লিমা অন্তস্বত্তা হলে প্রেমিক ইমরান তাকে গর্ভপাত করান। সম্প্রতি কিছুদিন যাবৎ ইমরান তার ফোন নাম্বার ব্লক করে ওই তার সাথে যোগাযোগ বন্দ করে দেন। পরে বিষয়টি ইমরানের মাকে জানালে ইমরানের মা তার পাত্তা না দেয়ায় বাধ্য হয়ে স্ত্রীর মর্যাদার দাবিতে অবস্থান নিতে বাধ্য হয়েছে সে।

লিমা আরো জানায়, এই বাড়িতে অবস্থান নিতে এলে ইমরানের মা ও বাড়ির অনেক মহিলারা মিলেই আমাকে মারধর করেছে এবং আমার মোবাইল ছিনিয়ে নিয়য়েছে। পরবর্তীতে স্থানীয় মাতাব্বরদের অনুরুদে মোবাইল ফেরত দেয়া হয়। রাত ৮টা পর্যন্ত তরুনী ঐ বাড়িতে অবস্থানে আছে বলে জানিয়েছেন এলাকাবাসী।

এবিষয়ে ছেলের মা কামরুন্নাহার শিল্পী বলেন, ছেলের সাথে আমার কথা হয়না অনেকদিন, মেয়ে বলছে আমার ছেলের সাথে মেয়ে ৪ মাস সংসার করেছে একসাথে। বিয়ে ছাড়া কি করে একসাথে সংসার করে ? আমাকে সামাজিক ভাবে হেয় প্রতিপন্ন করতে এটি একটি চক্রান্তও হতে পারে।

পৌর ৩নং ওয়ার্ড কাউন্সিলর নাঈমুল ইসলাম সুমন বলেন, পৈরসভায় আমরা যখন আমাদের নিয়মিত সভা করছিলাম তখন মৌখিকভাবে লিমা বিষয়টি জানায়। পরে নিরাপত্তা চেয়ে পৌরসভায় একটি লিখিত অভিযোগ জমা দিয়েছে বলে জানতে পেরেছি। আগামীকাল অফিসে গিয়ে অভিযোগটি হাতে পেয়ে বিস্তারিত জানতে পারবো।

এ বিষয়ে দেবীদ্বার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর রাত ৯টায় জানান, স্থানীয় কাউন্সিলর নিজ দায়িত্বে বিষয়টি নিষ্পত্তি করার আশ্বাসে তরুনীকে বাড়িতে পাঠিয়েছেন বলে জানতে পেরেছি। আমরা কোনো অভিযোগ পাইনি বলে এবিষয়ে কোনো ব্যবস্থা গ্রহণ করতে পারিনি।

বার্তাবাজার/এম আই