দুদকের করা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের কারাদণ্ড দিয়েছেন আদালত। এই রায়কে আজ্ঞাবহ উল্লেখ করে বিএনপি ও এর অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে বিক্ষোভ করছেন।

বুধবার বিকেলে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে একটি মিছিল নিয়ে বিএনপির নেতা-কর্মীরা ভিআইপি রোডের নাইটিঙ্গেল মোড় থেকে পানির ট্যাংকি এলাকা প্রদক্ষিণ করে আবার কার্যালয়ের সামনে এসে শেষ করেন। মিছিল শেষে সেখানে শুরু হয় সংক্ষিপ্ত বিক্ষোভ সমাবেশ।

মিছিলে বিভিন্ন গ্রুপে নেতৃত্ব দিতে দেখা গেছে যুবদল নেতা সুলতান সালাহউদ্দিন টুকু ও মহানগর বিএনপি নেতা আমান উল্লাহ আমান, যুব মহিলা দলের নেত্রী নিপুণ রায় ও দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীসহ আরও অনেকে।

মিছিল থেকে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় রুহুল কবির রিজভী বলেন, ‘এই রায় শেখ হাসিনার প্রতিহিংসার রায়। এই রায় আমরা মানি না। এই রায় অবৈধ। আমরা এর প্রতিবাদ জানাই।’

রায়-পরবর্তী সময়ে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের করেন নেতা-কর্মীরা। এতে অংশ নেন ঢাকা মহানগর বিএনপি, যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা। এ সময় তাঁরা তারেক রহমানের মুক্তির দাবিতে এবং সরকারবিরোধী নানা স্লোগান দিতে থাকেন। পরিস্থিতি মোকাবিলায় নয়াপল্টন ও এর আশপাশের এলাকায় বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতি দেখা গেছে।

বার্তাবাজার/এম আই