তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত বলেছেন, ভারতই শুধু বাংলাদেশের রেলপথ ব্যবহার করবে না; বাংলাদেশও ভারতের রেলপথ ব্যবহার করবে। এছাড়াও নেপাল-ভুটানও এই রেলপথ ব্যবহার করবে। এই আঞ্চলিক যোগাযোগের ফলে বাংলাদেশ লাভবান হবে বলেও মন্তব্য করেন তিনি।

সোমবার (১ জুলাই) দুপুরে সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, এই রেল যোগাযোগের ফলে দেশের জন্য কোনো নিরাপত্তা ঝুঁকি তৈরি হবে না। কারণ সমঝোতা স্মারক অনুযায়ী অস্ত্র ও বিস্ফোরক পরিবহনের কোনো সুযোগ নেই। ভারতের ট্রেন বাংলাদেশে প্রবেশ করলে বাংলাদেশের আইন অনুযায়ী পরিচালিত হবে বলেও জানান তিনি।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরে ভারতের সাথে হওয়া ১০টি সমঝোতা স্মারক নিয়ে দেশে অপপ্রচার করা হচ্ছে বলে অভিযোগ করেন তথ্য প্রতিমন্ত্রী। তিনি বলেন, সমঝোতা স্মারকের ধারাসমূহ না পড়ে অসত্য তথ্য ছড়াচ্ছে বিএনপিসহ বিরোধীরা।

মোহাম্মদ এ আরাফাত বলেন, বিএনপি ক্ষমতায় থাকতে ভারত সফরে গিয়ে ছিটমহল বিনিময়, গঙ্গা ও তিস্তা পানি চুক্তি নিয়ে তারা কোনো আলোচনা করেনি। তাই আওয়ামী লীগ নয়; বিএনপিই নতজানু দল । দলটি অযথাই মিথ্যা তথ্য ছড়িয়ে অপপ্রচার করে যাচ্ছে বলে অভিযোগ করেন তথ্য প্রতিমন্ত্রী।