প্রাণিসম্পদে ভরব দেশ গরবো স্মার্ট বাংলাদেশ এই প্রতিপাদ্যে লালমনিরহাটে দিন ব্যাপী পালিত হল প্রাণিসম্পদ সপ্তাহ ও প্রদর্শনী ২০২৪।

বৃহস্পতিবার ১৮ এপ্রিল প্রদর্শনী উপলক্ষে লালমনিরহাট কালেক্টরেট মাঠে সকাল থেকে বিভিন্ন ইউনিয়নের খামারীগন তাদের নিজ নিজ খামারের গবাদী পশু ও পাখী নিয়ে হাজির হোন। প্রদর্শনীতে নিয়ে আসা হয় গরু,ছাগল, ভেড়া,মহিষ, হাসমুরগী ও রঙ বে-রঙের পাখী। অনেক শখের বসে অনেকে পুরো দস্তর খামারী হিসেবে মেলায় অংশ গ্রহন করেন।

প্রদর্শনী মেলায় দেশের বিভিন্ন বেসরকারি কোম্পানির প্রতিনিধি গন স্টল দিয়ে পশুপাখীর সমস্যা সমাধান ও যত্ন নেয়ার বিষয়ে পরামর্শ দেন।

লালমনিরহাট পুলিশ লাইন্স স্কুল এন্ড কলেজের শিক্ষিকা টুম্মা জানান, নিজেকে স্বাবলম্বী করতে যে কোন পেশার পাশাপাশি খুব সহজে খামার করা যায়।

তিনি প্রদর্শনী মেলায় সৌখিন হাসের খামার ক্যাটাগরীতে প্রথম পুরস্কার অর্জন করেন।

লালমনিরহাট সদর উপজেলা প্রানী প্রাণিসম্পদ কর্মকর্তা আব্দুস সামাদ জানান, প্রাণী সম্পদ ডেইরি উন্নয়ন প্রকল্পের সহযোগিতায় প্রদর্শনীর মেলায় মোট স্টল ছিল ৪২ টি। স্টল ছাড়া ফ্রী ভ্যাটেনারী মেডিকেল ক্যাম্প, হেল্প কর্নারও ছিলো। প্রতি বছর এমন প্রদর্শনী মেলা করে থাকে প্রানী সম্পদ অধিদপ্তর। স্টল গুলো থেকে বাছাই করা ৮টি ক্যাটাগরী থেকে প্রথম দ্বিতীয় ও তৃতীয় মিলে মোট ২২ টি পুরস্কার বিতরণ করা হয়।সেই সাথে নগদ অর্থ এবং শুভেচ্ছা স্মারক দেয়া হয়।