টাঙ্গাইলের মির্জাপুরে লৌহজং নদীতে বাঁধ দিয়ে অবৈধভাবে কৃষি জমির মাটি উত্তোলনের সংবাদের ভিত্তিতে নদীর বাঁধ খুলে দিয়েছে প্রশাসন। রোববার দুপুর থেকে বিকাল পর্যন্ত অভিযানে অবৈধভাবে নদীতে দেয়া তিনটি বাঁধ খুলে দেয়াসহ কৃষি-পাহাড়ি টিলার জমিসহ নদীর মাটি কাটার দায়ে জড়িত তিন অবৈধ ৪ ব্যবসায়ীকে সাড়ে পাঁচ লাখ টাকা অর্থদন্ড প্রদান করা হয়েছে।

উপজেলা প্রশাসন কর্তৃক ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে তিন অবৈধ ব্যবসায়ীকে অর্থদন্ডের পাশাপাশি মাটি নেয়ার কাজে ব্যবহৃত ১১টি ড্রামট্রাক ও ৬টি মাটি খননের যন্ত্র (ভেকু) আটক করা হয়। রাতে বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী কমিশনার (ভূমি) মাসুদুর রহমান।

জানা যায়, রোববার দুপুর থেকে বিকাল পর্যন্ত উপজেলার পৌর এলাকা, আজগানা, গোড়াই ও বহুরিয়া এলাকায় উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা বিনতে মতিনের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এসময় মীর দেওহাটা-বুধিরপাড়া এলাকার তিনটি স্থানে বাঁধ দিয়ে মাটি উত্তোলনের সংবাদের ভিত্তিতে ওইসব স্থানে নদীর গতিপথ স্বাভাবিক রাখতে বাঁধগুলো খুলে দেয়া হয়। এসময় অবৈধভাবে মাটি উত্তোলনের সাথে জড়িত থাকার দায়ে মো. মহসীনকে ২ লাখ, মো. সুজন মিয়াকে ২ লাখ, জিয়াকে ১ লাখ ও শামীম হোসেনকে ৫০ হাজার টাকা অর্থদন্ড প্রদান করা হয়। অভিযানে ১১টি ড্রামট্রাক ও ৬টি ভেকু আটক করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শাকিলা বিনতে মতিন বলেন, অবৈধভাবে মাটি উত্তোলন বন্ধে আমরা নিয়মিত অভিযান পরিচালনা করছি।
জনস্বার্থে এ ধরণের অভিযান অব্যাহত থাকবে।

বার্তা বাজার/জে আই