নামিবিয়ার প্রেসিডেন্ট মারা গেছেন। রবিবার (৪ জানুয়ারি) ভোরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় প্রেসিডেন্ট হাগে গেইংগব’র মৃত্যু হয়। তার বয়স হয়েছিলো ৮২ বছর।

গত ১ ফেব্রয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে প্রেসিডেন্ট কার্যালয় থেকে করা এক পোস্টে বলা হয়েছিলো, ক্যানসারের চিকিৎসা শেষে ৩১ জানুয়ারি যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরেছেন প্রেসিডেন্ট গেইংগব। এরপর থেকে লেডি পোহামবা হাসপাতালে তিনি ভর্তি আছেন।

২০১৫ সাল থেকে নামিবিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব পালন করে আসছিলেন গেইংগব। তার মৃত্যুতে ভাইস প্রেসিডেন্ট নানগোলো এমবামবা ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন। এ বছরের শেষে নামিবিয়ায় প্রেসিডেন্ট এবং পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

গাংগবের জন্ম ১৯৪১ সালে। ১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার শাসন থেকে নামিবিয়া স্বাধীনতা লাভের আগেই রাজনীতিবিদ হয়ে উঠেছিলেন গেইংগব। তার নেতৃত্বে একটি কমিটি নামিবিয়ার সংবিধান রচনা করে। তিনি স্বাধীন নামিবিয়ার প্রথম প্রধানমন্ত্রী ছিলেন এবং এ দায়িত্ব তিনি ২০০২ সাল পর্যন্ত পালন করেন। ২০১৪ সালে নামিবিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হন গেইংগব। এরপর ২০১৯ সালের নির্বাচনেও তিনি জয় লাভ করেন।

২০০৭ সালে গাংগব সাউথ ওয়েস্ট আফ্রিকা পিপলস অর্গানাইজেশনের (এসডব্লিউএপিও) ভাইস প্রেসিডেন্ট হন। তখনো নামিবিয়ার নাম ছিলো সাউথ ওয়েস্ট আফ্রিকা।

বার্তা বাজার/জে আই