সর্বোচ্চ তাপমাত্রা ১০ ডিগ্রী সেলসিয়াসের নিচে থাকায় লালমনিরহাট এর প্রাথমিক এবং মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলো ঘোষণা করা হয়েছে। আজ জেলার তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৯.‌৬ ডিগ্রী সেলসিয়াস।

সোমবার (২২ শে জানুয়ারি) লালমনিরহাট জেলা শিক্ষা কর্মকর্তা কর্তৃক স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে জানানো হয় দেশের অন্যান্য জেলার ন্যায় লালমনিরহাট জেলার তাপমাত্রা ৯ ডিগ্রি নিচে। সে কারণে উদ্ধর্তন কর্তৃপক্ষকে অবহিত করে সোমবার ও মঙ্গলবার দুইদিন সাময়িকভাবে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করার নির্দেশনা দেয়া হয়।

উল্লেখ্য, দুই সপ্তাহ ধরে জেলার তাপমাত্রা সর্বোচ্চ ৯ থেকে ১৫ ডিগ্রি পর্যন্ত উঠেছে এর মাঝে দুদিন সূর্যের দেখা কিছু সময়ের জন্য মিলেছিলো। মৃদু শৈত্য প্রবাহের কারনে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃত প্রজ্ঞাপণে জানানো হয় যে সব জেলার তাপমাত্রা ১০ ডিগ্রীর নিচে থাকবে সেসব স্কুল বন্ধের আওতায় নিয়ে আসার কথা জানানো হয়। জেলার বেশ কিছু যায়গায় রাতে তীব্র কুয়াশা পড়ে তবে দিনের বেলা কুয়াশা কমলেও শিরশিরে বাতাশ থাকে।

এ বিষয়ে লালমনিরহাট জেলায় সদ্য যোগদানকৃত শিক্ষা অফিসার মুজিবুর রহমান জানান, সরকারি নির্দেশনা মোতাবেক ২২ ও ২৩ জানুয়ারী দুই দিনের জন্য মাধ্যমিক ও নিম্ন মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেওয়া হয়েছে।

 

বার্তাবাজার/এম আই