ইতিহাসের রেকর্ডমূল্যে আইপিএলের স্পন্সরশিপ কিনে নিয়েছে ভারতীয় বহুজাতিক কোম্পানি টাটা। ২০২২ সালের প্রথমবারের মতো আইপিএলের স্পন্সরশিপ নেওয়ার পর এবার ভারতীয় ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা- বিসিসিআইয়ের সঙ্গে আর পাঁচ বছর চুক্তির মেয়াদ বাড়িয়েছে কোম্পানিটি।

এই পাঁচ বছরে বিসিসিআইকে ২৫০০ কোটি রুপি পরিশোধ করবে টাটা। অর্থাৎ প্রতি বছর বিসিসিআইকে ৫০০ কোটি রুপি করে দিতে হবে টাটার। এছাড়া নারী আইপিএলের স্পন্সরও এই বহুজাতিক কোম্পানিটি।

এর আগে আইপিএলের স্পন্সর ছিল চীনের মোবাইল ও প্রযুক্তি কোম্পানি ভিভো। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত ২ হাজার ১৯৯ কোটি রুপির বিনিময়ে স্পন্সর কিনে নিয়েছিল তারা। ২০২০ সালে চীন-ভারত রাজনৈতিক উত্তেজনার কারণে ভিভোর সঙ্গে সাময়িক ভাবে বিচ্ছেদ ঘটে বিসিসিআইয়ের। যে কারণে ২০২০ সালের আসরে আইপিএলের স্পন্সর ছিল ড্রিম ১১। এরপর ২০২১ সালে ফের আইপিএলের স্পন্সর হয় ভিভো।

ভিভো থেকে প্রায় ১৩.৭ শতাংশ বেশি মূল্য দিয়ে আইপিএলের টাইটেল স্পন্সর হতে বিসিসিআইয়ের সঙ্গে চুক্তির মেয়াদ আরও পাঁচ বছর বাড়ালো টাটা।

এ বিষয়ে আইপিএলের চেয়ারম্যান অরুণ সিং ধুমাল বলেছেন, ‘২০২৪ থেকে ২০২৮ সাল পর্যন্ত স্পনসর হিসেবে টাটা গ্রুপের সঙ্গে এই চুক্তি আইপিএলের যাত্রায় একটি উল্লেখযোগ্য মাইলফলক। ২৫০০ কোটি রুপির এই রেকর্ড চুক্তি প্রমাণ করে, খেলার জগতে আইপিএলের মূল্য ও আবেদন কত বেশি।’

তিনি আরও বলেন, ‘এই অভূতপূর্ব অর্থ লিগ ইতিহাসে শুধু একটি নতুন মাপকাঠিই স্থাপন করেনি, বরং বিশ্বের অন্যতম প্রধান ক্রীড়া ইভেন্ট হিসেবে আইপিএলের প্রভাবশালী অবস্থানও নিশ্চিত করে। ক্রিকেট ও খেলাধুলার প্রতি টাটা গ্রুপের প্রতিশ্রুতি সত্যিই প্রশংসনীয়। আমরা একসঙ্গে নতুন উচ্চতায় পৌঁছাতে ও ক্রিকেট অনুরাগীদের অতুলনীয় বিনোদন দিতে মুখিয়ে আছি।’

বার্তা বাজার/জে আই