বিশ্বকাপ দিয়ে তামিম সাকিবের দ্বন্দ্ব সবার সামনে আসে। সেই দ্বন্দ্ব পেছনে ফেলে আবারও মাঠে লড়াইয়ে নামছে এই দুই তারকা। তাও প্রতিপক্ষ হিসেবে। মাঠে দুজনের কথাও হতে পারে, তবে দুজন দুজনকে যে প্রাণপণে হারাতে চাইবেন সেটি হলফ করে বলাই যায়।

আজ বিপিএলের দিনের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে তামিম ইকবালের ফরচুন বরিশাল এবং সাকিবের রংপুর রাইডার্স। দুপুর দেড়টায় মিরপুরে শুরু হচ্ছে ম্যাচটি। টুর্নামেন্টের দুই তারকাবহুল দলের লড়াই ছাপিয়ে এই ম্যাচে সাকিব-তামিম দ্বৈরথ বাড়তি উন্মাদনা ছড়িয়েছে।

এদিকে কাল ইংল্যান্ডে চোখের ডাক্তার দেখিয়ে দেশে ফিরেই অনুশীলনে যোগ দেন সাকিব। প্রথম ম্যাচে সাকিবকে ঘিরেই রণকৌশল সাজাবে রংপুর। নুরুল হাসান সোহান অধিনায়ক হলেও সাকিবই রংপুরের অন্যতম কাণ্ডারি সেটি বলার অপেক্ষা রাখে না। এই দুজনের পাশাপাশি শেখ মেহেদী, হাসান মাহমুদ, রনি তালুকদার, শামীম পাটোয়ারী, হাসান মুরাদ, আবু হায়দার রনির মতো তারকা ক্রিকেটাররা আছেন রংপুরের ডেরাতে।

বাবর আজম, নিকোলাস পুরান, হাসারাঙ্গার মতো তারকারা এখনো দলের সঙ্গে যোগ না দিলেও প্রথম ম্যাচে রংপুর পাচ্ছে মোহাম্মদ নবী, ওমরজাই, ব্রেন্ডন কিং ও সালমান এরশাদকে।

তবে দেশি তারকাদের বিচারে সবচেয়ে এগিয়ে ফরচুন বরিশাল। তামিম, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মিরাজ, সৌম্য, সাইফুদ্দিনের মতো তারকারা আছেন দলে। বিদেশিরাও হেভিওয়েট। প্রথম ম্যাচেই শোয়েব মালিক, ইব্রাহিম জাদরান, মোহাম্মদ ইমরান, দুনিথ ওয়েলালাগের মতো ক্রিকেটারদের পাচ্ছে বরিশাল। ম্যাচের আগের দিন দলের সঙ্গে যুক্ত হয়েছেন টেকনিক্যাল ডাইরেক্টর ডেভ হোয়াটমোর। অধিনায়ক তামিমের মতেও টুর্নামেন্টের অন্যতম ফেভারিট তার দল।

টুর্নামেন্টের দুই তারকাবহুল দলের লড়াইয়ে ফেভারিট বেছে নেওয়া খুব কঠিন। হাড্ডাহাড্ডি লড়াইয়ে মাঠে সেরাটা দেওয়া দলই জিতবে বলে বিশ্বাস মেহেদী হাসান মিরাজের।

তিনি বলেন, যে জিতবে সে ফেভারিট। আগে থেকে কাউকে ফেভারিট বলা যাবে না। আমি কখনো বিপিএল শিরোপা জিতিনি। এবার চ্যাম্পিয়ন হতে চাই।

বার্তাবাজার/এম আই