রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) শিক্ষার্থীদের মানসম্পন্ন উচ্চশিক্ষা প্রদানের লক্ষ্যে গত শিক্ষাবর্ষের ন্যায় ২০২৩-২৪ সেশনেও আসন কমিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এ নিয়ে টানা তিন শিক্ষাবর্ষে আসন কমাল রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে (admission.ru.ac.bd.) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে আসন সংখ্যার একটি তালিকা থেকে বিষয়টির নিশ্চয়তা পাওয়া গেছে।

নতুন শিক্ষাবর্ষে পূর্বের ৩৯৩০টি আসন থেকে চারটি বিভাগ ও একটি ইন্সটিটিউটে সর্বমোট ৪০টি আসন কমানোর সিদ্ধান্ত নিয়েছে রাবি প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক/স্নাতক সম্মান শ্রেণিতে বিভাগসমূহের আসন সংখ্যার একটি তালিকা (https://admission.ru.ac.bd/public/GqzmEkjIzmmuhp9lhzDnaKjGTggyrHCb8erfT0xt.pdf) প্রকাশ করা হয়েছে। তবে তিনটি বিভাগে ১৪টি আসন বাড়ানো হয়েছে।

প্রকাশিত তালিকাটি বিশ্লেষণ করে দেখা যায়, সামাজিক বিজ্ঞান অনুষদের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৫টি; বিজ্ঞান অনুষদের পদার্থবিজ্ঞান বিভাগে ১০টি; গণিত বিভাগে ১০টি; ইঞ্জিনিয়ারিং অনুষদের ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫টি এবং ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটে (আইবিএ) ১০টি আসন কমানো হয়েছে।

নতুন শিক্ষাবর্ষে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ৪০টি; পদার্থবিজ্ঞান বিভাগে ৭০টি; গণিত বিভাগে ১০০টি; ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৪৫টি এবং ব্যবসায় প্রশাসন ইন্সটিটিউটে (আইবিএ) ৪০টি আসন রয়েছে।

অন্যদিকে, বাণিজ্য অনুষদের ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগে ৫টি; কৃষি অনুষদের এগ্রোনোমি এন্ড এগ্রিকালচারাল এক্সটেনশন বিভাগে ৪টি এবং জীববিজ্ঞান অনুষদের জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি বিভাগে ৫টি আসন বৃদ্ধি করা হয়েছে।

ফলে কোটা বাদে নতুন শিক্ষাবর্ষে রাবির ৫৯টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পেতে যাচ্ছেন ৩৯০৪ জন শিক্ষার্থী।

এর আগে শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ ও আবাসন সংকটের দিকটি উল্লেখ করে গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে রাবি উপ-উপাচার্য ড. সুলতান-উল-ইসলাম জানিয়েছিলেন, “শিক্ষার সরঞ্জামাদি আমরা শিক্ষার্থীদেরকে প্রয়োজন মাফিক দিতে পারছি না। তারপরে হলো স্পেস এনাফ না, এছাড়া আবাসন সংকট তো রয়েছেই—যার ফলে শিক্ষার্থীরা মেস মালিকদের উপর অনেকখানি নির্ভরশীল হয়ে যাচ্ছে। বিভাগ এবং ইন্সটিটিউটগুলোর সাথে আলোচনা করে আগামী বছরগুলোতে আমরা আরও কিছু আসন কমিয়ে আনতে চাই।”

ড. সুলতান-উল-ইসলাম আরও জানান, “সরকারের পক্ষ থেকেও সারা দেশব্যাপী একটি পরিকল্পনা থাকা দরকার। দেশের বিভিন্ন জায়গায় নতুন বিশ্ববিদ্যালয় হয়েছে। শিক্ষার্থীদের সেখানেও ভর্তি হওয়ার সুযোগ থাকছে।বিভাগগুলোর কাছে আমরা তথ্য চেয়েছি; বলেছি আপনারা যতসংখ্যক যৌক্তিক মনে করেন ততসংখ্যক আসন কমিয়ে আনুন।”

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১২টি অনুষদের অধীনে ৫৯টি বিভাগ ও ২টি ইন্সটিটিউটে স্নাতক ও স্নাতক(সম্মান) শ্রেণিতে প্রতিযোগিতামূলক পরীক্ষার মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে। বিগত এক দশকে বিশ্ববিদ্যালয়ে খোলা হয়েছে নয়টি বিভাগ; এতে আসন সংখ্যা ৩৬০০ থেকে বেড়ে হয়েছিল ৪১৭৮টি।

নতুন শিক্ষাবর্ষে ২৬টি আসন কমার ফলে, তিন শিক্ষাবর্ষ মিলিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আসন কমানো হয়েছে সর্বমোট ২৮৪টি। বিভাগ ও ইন্সটিটিউটের চাহিদা সাপেক্ষে আগামীতে এই সংখ্যা আরও বাড়তে পারে বলে জানা গেছে।

বিশ্ববিদ্যালয়ের একাডেমিক পরিবেশের উন্নতির স্বার্থে বিভিন্ন অনুষদের বেশ কয়েকটি বিভাগ গত দুই শিক্ষাবর্ষে আসন কমিয়ে আনার ব্যাপারে সিদ্ধান্ত নেয়। ২০২১-২২ শিক্ষাবর্ষে সর্বমোট ১৬৮টি এবং ২০২২-২৩ শিক্ষাবর্ষে ৯০টি আসন কমিয়ে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করে রাজশাহী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ সেশনের ভর্তি পরীক্ষা শুরু হবে ৫ মার্চ। ভর্তির প্রাথমিক আবেদন চলবে ১৭ জানুয়ারি ২০২৪ রাত ১২টা পর্যন্ত। চূড়ান্ত আবেদন প্রথম দফা ২৬ থেকে ২৯ জানুয়ারি, দ্বিতীয় দফা ১ থেকে ৩ ফেব্রুয়ারি, তৃতীয় দফা ৬ ও ৭ ফেব্রুয়ারি এবং চতুর্থ দফা ১০ ও ১১ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত করা যাবে।

বার্তা বাজার/জে আই