ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) মেট্রোরেলের উদ্বোধনের সাইনবোর্ড ভাঙাকে কেন্দ্র করে ছাত্রলীগের সঙ্গে ছাত্র ইউনিয়নের নেতাকর্মীদের সংঘর্ষের ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল।

বুধবার (১৩ ডিসেম্বর) ছাত্রদলের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক মো. মাহমুদুল হাসানের স্বাক্ষর করা গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে এ নিন্দা জানানো হয়।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘মঙ্গলবার সন্ধ্যায় টিএসসি থেকে শুরু করে ক্যাম্পাসের বিভিন্ন সড়কে মশাল মিছিল করে বামপন্থী ছাত্রসংগঠনগুলোর মোর্চা গণতান্ত্রিক ছাত্র জোট। মশাল মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক ঘুরে রাজু ভাস্কর্যের কাছাকাছি এলে পূর্বপরিকল্পিতভাবেই অজ্ঞাত পরিচয়ের কিছু যুবক রাজু ভাস্কর্যের পাদদেশে শেখ হাসিনার ছবি সংবলিত ডিজিটাল ব্যানারের কিছু অংশ ছিড়ে ফেলে। এ জন্য বামপন্থী ছাত্রসংগঠনগুলোর নেতাকর্মীদের দায়ী করে তাদের ওপর দেশীয় অস্ত্র ও লাঠি-সোঁঠা নিয়ে ছাত্রলীগ হামলা চালায়। হামলায় বাম সংগঠনের ১০ জন নেতাকর্মী আহত হন।’

বিজ্ঞপ্তিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রদল সভাপতি খোরশেদ আলম সোহেল ও সাধারণ সম্পাদক আরিফুল ইসলামসহ বাম সংগঠনের নেতাকর্মীদের ওপর ছাত্রলীগের হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয় এবং দ্রুত দোষীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা গ্রহণে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহ্বান জানানো হয়।

প্রত্যক্ষদর্শীদের ভাষ্যমতে, মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় রাজু ভাস্কর্যের সামনে কয়েকজন যুবক এসে প্রধানমন্ত্রীর ছবি সম্বলিত মেট্রোরেলের উদ্বোধনী সাইনবোর্ড ভাঙা শুরু করে। অন্য একদল ব্যানারে আগুন ধরানোর চেষ্টা করে। এ সময় ছাত্রলীগের নেতাকর্মীরা তাদের বাধা দিলে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে ছাত্র ইউনিয়নের অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন।

বার্তা বাজার/জে আই