রংপুরের পীরগঞ্জ উপজেলার কুমেদপুর ইউনিয়নের বগেরবাড়ী (চকপাড়া) গ্রামে চাচাতো ভাই কর্তৃক জেঠাতো বোনের জমি বলপূর্বক দখলের অভিযোগ পাওয়া গেছে।

অভিযোগ ও এলাকাবাসী সুত্রে জানা গেছে, বগেরবাড়ী (চকপাড়া) গ্রামের মৃত দারাজ উদ্দিনের কোন ছেলে সন্তান না থাকায় তার দুই মেয়ে- মাহাফুজা বেগম ও মাকছুদা বেগমের নামে দু’বছর পুর্বে তার ভোগদখলীয় সম্পত্তির মধ্যে হতে বগেরবাড়ী মৌজার ১ একর ৫২ শতক জমি দলিল মুলে রেজিস্ট্রি করে দেন।

এদিকে প্রায় এক বছর পূর্বে স্ত্রী ও দুই মেয়ে রেখে দারাজ উদ্দিন মারা গেলে তার দুই মেয়ে মাহাফুজা বেগম ও মাকছুদা বেগম তাদের বাবার কাছ থেকে দলিল মুলে পাওয়া জমির স্বত্বাধিকারী হয়। উক্ত জমি চাষাবাদ করতে গেলে তাদের চাচা মৃত গোলজার হোসেনের তিন পুত্র সুজা মিয়া (৪০), মিজু মিয়া (৩৫) ও মিঠু মিয়া (৩০) চাষাবাদ করতে বাধা দেয় এবং তারা নিজেরাই বলপূর্বক দখল করে চাষাবাদ করতে থাকে।

ভূক্তভোগী মাহফুজা বেগম জানান, গত ৩ মাস পুর্বে আমার বৃদ্ধা মা নুরজাহান বেওয়াকে ভয়ভীতি দেখিয়ে সন্ত্রাসী কায়দায় চাচাতো ভাই সুজা মিয়া ও তার লোকজন ১টি গোয়াল ঘর ভেঙে ওই জায়গাটি প্রাচীর দিয়ে বলপুর্বক দখল করে নেয়। আমাদের আর্থিক সংকটের কারণে গত দু’মাস পুর্বে একই গ্রামের মৃত্যু গনি মিয়ার পূত্র রশিদুল মিয়ার নিকট আমরা দু’বোন ৯ শতাংশ জমি দলিল মূলে বিক্রি করি।
রশিদুল মিয়া তার ক্রয়কৃত জমিতে সম্প্রতি শতাধিক ইউক্লিপ্টাস গাছ লাগান। বিষয়টি সুজা মিয়া জানার পর তার লোকজন নিয়ে গত ৯ অক্টোবর ইউক্লিপটাস গাছের চারাগুলো উপড়ে ফেলে এবং ঐ জমিটিও বলপুর্বক নিজের দখলে নেয়।

ভূক্তভোগীরা জানায়, চাচাতো ভাইয়েরা সন্ত্রাসী কায়দায় পেশী শক্তির জোরে আমাদের জমিগুলো একের পর একটি দখল করে নিচ্ছে। আমরা দু’বোন তাদের সাথে কথা বলতে কিংবা বাধা দিতে গেলে, ছোরা, লাঠি দিয়ে আমাদের মারতে আসে। গ্রাম্য শালিসতো দুরের কথা তারা কারোই বাধা নিষেধ মানে না। এ ব্যাপারে পীরগঞ্জ থানায় সাধারণ ডায়েরি করা হয়েছে।

এবিষয়ে সুজা মিয়ার সাথে মোবাইল ফোনে একাধিক যোগাযোগ করা হলেও তাকে পাওয়া যায়নি। মাহফুজা ও মাহমুদা বেগম তাদের কাছ থেকে জমি ফিরে পাওয়ার জন্য প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন। এবিষয়ে কুমেদপুর ইউনিয়নের বিট পুলিশ অফিসার লোকেশ চন্দ্র দাস জানান, অভিযোগ পেয়েছি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বার্তাবাজার/এম আই