ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে চালের সাথে বিষ মিশিয়ে অর্ধ শতাধিক দেশী মুরগী মেরে ফেলার অভিযোগ উঠেছে স্থানীয় এক প্রভাবশালীর বিরুদ্ধে। বুধবার ৩০ আগষ্ট সকালে বাড়ির পাশে রাস্তায় মুরগীগুলো মৃত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।

জানা যায়, উপজেলার জাটিয়া ইউনিয়নের মালিহাটি গ্রামের স্থানীয় প্রভাবশালী জমির মালিক সমেদ আলী ফকিরের ৫০শতক জমিতে আমন ধান রোপন করেছেন। ওই ক্ষেতের সাথে এলাকায় প্রায় ২০টি হতদরিদ্র পরিবার বসবাস করে আসছে। পরিবার গুলো অর্থনৈতিক চাহিদা মেটাতে দৈনদৈনিক কাজের পাশাপাশি প্রত্যেকেই গৃহে কিছু কিছু হাঁস মুরগী পালন করে আসছে। হঠাৎ করে গত মঙ্গল বার সন্ধ্যায় জমির মালিক সমেদ আলী ফকিরের ছেলে বিপুল ফকির কাউকে কোন কিছু না জানিয়ে চালের সাথে বিষ মিশিয়ে ক্ষেতের পাশে ছিটিয়ে দিয়ে আসে। পরে বুধবার সকালে প্রত্যেকের খোঁয়াড় থেকে হাঁস মুরগী ছেড়ে দিলে ক্ষেতের পাশে পড়ে থাকা বিষ মিশ্রিত চাল খেয়ে ১০টি পরিবারের প্রায় অর্ধশতাধিক মুরগী মারা যায়। এতে দিশেহারা হয়ে পড়ে হতদরিদ্র পরিবারগুলো।

বিষয়টি নিয়ে বুধবার দুপুরে ভোক্তভুগী পরিবারগুলোর পক্ষে আব্দুল মজিদ বাদি হয়ে ঈশ্বরগঞ্জ থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।

আব্দুল মজিদ বলেন, আমাদের বাড়ির পাশে সমেদ আলীর ফকিরের ৫০শতক জমিতে বরবরই ফসল করে নিয়ে যায় কোন সমস্যা হয় না। এবার ওই জমিতে কোন প্রকার বেড়া না দিয়ে উন্মুক্ত রাখায় হাঁস মুরগী ওই জমিতে যায়। কিন্তু কোন প্রকার সংকেত না দিয়ে বিষ দেওয়ায় মুরগীগুলো মারা যায়।

বিপুল ফকির বলেন, বেশ কয়েকদিন যাবৎ ক্ষেতে বিষ দিব বলে তাদের বলে আসছি। জমিতে বিষ প্রয়োগের সময় হওয়ায় বিষ দিয়েছি। তবে চালের সাথে বিষ মিশিয়ে দেওয়ার অভিযোগটি মিথ্যা বলে দাবি করেন তিনি।

ঈশ্বরগঞ্জ থানার অফিসার ইনচার্জ পীরজাদা শেখ মোহাম্মদ মোস্তাছিনুর রহমান বলেন, এ ব্যাপারে একটি অভিযোগ পেয়েছি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

বার্তা বাজার/জে আই