টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার শুভূল্যা এলাকায় চলন্ত বাসের গতিরোধ করে র‌্যাব পরিচয়ে ১৯ লক্ষাধিক টাকা ছিনতাইয়ের ঘটনায় জড়িত দুই ছিনতাইকারীকে গ্রেপ্তার করেছে পুলিশ। পৃথক দুই দিনে তাদের গ্রেপ্তার করা হয় বলে মঙ্গলবার (২৯ আগস্ট) দুপুরে জেলা পুলিশ সুপারের সভাকক্ষে সংবাদ সম্মলনে এ তথ্য জানান পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার।

গ্রেপ্তারকৃতরা হলেন, ময়মনসিংহ জেলার কোতোয়ালী থানার নারায়নপুর গ্রামের মৃত আইয়ুব আলীর ছেলে মোহাম্মদ সফর উদ্দিন ইসলাম ওরফে মুন্না ও কুমিল্লা জেলার হোমনা থানার দরিগাও গ্রামের মৃত মোশারফ হোসেনের ছেলে শামীম আহমেদ সবুজ (৩৩)।

পুলিশ জানায়, গত (২২ আগস্ট) দুপুর দেড়টার দিকে মির্জাপুর উপজেলার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের শুভূল্যা মসজিদের সামনে প্রাইভেটকারযোগে চারজন অজ্ঞাতনামা ছিনতাইকারী চক্রের সদস্য চলন্ত বিনিময় বাসের গতিরোধ করে। র‌্যাবের কটি পরিহিত ০৩ জন ছিনতাইকারী বাসের ভিতর উঠে র‌্যাব কর্মকর্তা পরিচয়ে মোঃ হেলাল মোল্লা (৪৫) নামক ব্যক্তিকে বাস থেকে নামিয়ে প্রাইভেটকারে তুলে গামছা দিয়ে চোঁখ বেধে হাতে হ্যান্ডকাফ পড়ায়। তারপর হেলাল মোল্লার ব্যাগে থাকা নগদ উনিশ লাখ উনিশ হাজার দুইশ টাকাসহ ০২টি মোবাইল ফোন ছিনতাই করে। পরবর্তীতে হেলাল মোল্লাকে জামুর্কী ফ্লাইওভার ব্রীজ সংলগ্ন পার্শ্ববর্তী দেলদুয়ার উপজেলার ডুবাইল কবরস্থানের পাশে টাঙ্গাইলগামী লেনে ফেলে দিয়ে প্রাইভেটকার নিয়ে পালিয়ে যায় ছিনতাইকারীরা।

পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তা সূত্র জানায়, ছিনতাইকারীরা ব্যাংক এলাকায় টার্গেট করে এই ছিনতাইয়ের ঘটনাটি ঘটিয়েছে। তবে এ ঘটনায় স্থানীয় কোন অপরাধী চক্রের কোন সম্পৃক্ততা পাওয়া যায়নি বলেও জানিয়েছে সূত্রটি। সূত্র জানায়, ঘটনার দিন ভুক্তভোগী একটি জুয়েলারী দোকানে স্বর্ণ বিক্রির পর ওই দোকানীর দেয়া চেক নিয়ে ব্যাংকে যাওয়ার সময় তাকে টার্গেট করা হয়। ব্যাংক থেকে টাকা উত্তোলন করে নেয়ার পথে টাকা ছিনতাই করা হয়।

এ ঘটনার পরদিন (২৩ আগস্ট) মির্জাপুর থানায় লিখিত অভিযোগ দায়ের করেন টাকা খোয়া যাওয়া হেলাল মোল্লা। লোমহর্ষক ঘটনা হওয়ায় বিষয়টি গুরুত্বসহকারে নিয়ে ওইদিনই মামলা রুজু করা হয়। মামলার পরদিন মোহাম্মদ সফর উদ্দিন ইসলাম মুন্নাকে তার নিজ এলাকা কোতোয়ালি থেকে গ্রেপ্তার করে পুলিশ।

এরপর তাকে তিনদিনের রিমাণ্ডে এনে জিজ্ঞাসাবাদ করা হলে পুলিশকে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় মুন্না। তার দেয়া তথ্যমতে অভিযান চালিয়ে আজ মঙ্গলবার (২৯ আগস্ট) অপর আসামি শামীম আহমেদ সবুজকে সাতক্ষীরা জেলার দেবহাটা এলাকা থেকে গ্রেপ্তার করা হয়। তাকে আজ দুপুরে ১০ দিনের রিমাণ্ড আবেদন করে আদালতে পাঠানো হয়।
গ্রেপ্তারের সময় তার কাছ থেকে ছিনতাইকাজে ব্যবহৃত প্রাইভেটকার, ছিনতাইকৃত নগদ এক লাখ টাকা, মোটরসাইকেল ফোনসহ ছিনতাইয়ের কাজে ব্যবহৃত অন্যান্য সরঞ্জাম উদ্ধার করা হয়।

পুলিশ সুপার সরকার মোহাম্মদ কায়সার বলেন, গ্রেপ্তারকৃত আসামিরা র‌্যাব পরিচয়ে ছিনতাইয়ের ঘটনার সত্যতা স্বীকার করেছেন। এ ঘটনার সাথে জড়িত অন্যান্য আসামিদের গ্রেপ্তারে অভিযান অব্যাহত আছে।

বার্তাবাজার/এম আই