উপমহাদেশের কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলেকে দিয়ে প্রেমের প্রতিদান সিনেমায় এই গান করিয়েছিলেন সুরকার শেখ সাদী খান। পরে বাংলাদেশেরই এক জনপ্রিয় গায়িকা নিজের এলব্যামে রাখেন, সুরকার ও সম্মতি দেন। অনেকেই ভেবেছিলেন গানটি তিনি গাইতে পারবেন না, জনপ্রিয় হবে না। তবে সবাইকে অবাক করে দিয়ে তার কন্ঠেই এই গান আরো বেশি জনপ্রিয়তা পায়, এতটাই যে বেশিরভাগ শ্রোতা এই গানের মূল গায়িকা তাকেই ভাবেন। গানটি হলো কাল সারারাত ছিল স্বপনের ও রাত আর গায়িকা হলেন বেবী নাজনীন।

ব্ল্যাক ডায়মন্ড খ্যাত বেবী নাজনীনের জন্ম ১৯৬৫ সালের আজকের এই দিনে। সংগীত সাধনা শৈশব থেকেই, তখনই পরপর চারবার জাতীয় পুরস্কার পান গানের জন্য। বড়বেলায় এসে আরো জনপ্রিয়তা পান, অনেকেই আবার বলেন উত্তরবঙ্গের দোয়েল। প্রচুর সংখ্যক এলব্যাম বের করেছেন, খুব সম্ভবত সবার চেয়ে বেশি। সিনেমাতেও আছে বেশ কয়েকটি জনপ্রিয় গান, প্লেব্যাকে সাহসী মানুষ চাইয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পান।

তবে বেবী নাজনীনের মূল জনপ্রিয়তা কনসার্টের মঞ্চে, যারা সরাসরি দেখেছেন তাদের দাবি কনসার্টে বেবী নাজনীনের জনপ্রিয়তা অন্যরকম। মঞ্চে গানের সঙ্গে সঙ্গে নাচতেন, সেটার প্রভাব পড়তো টিভিতেও। গানের বাইরে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) তে তিনি সক্রিয়ভাবে জড়িত। বর্তমানে তিনি আমেরিকায় বসবাস করছেন।

বেবী নাজনীনের গাওয়া উল্লেখযোগ্য দশটি গান:

১.কাল সারারাত ছিল স্বপনের রাত
২.এলেমেলো বাতাসে উড়িয়েছি শাড়ির আঁচল
৩.দু চোখে ঘুম আসে না
৪.লোকে বলে আমার ঘরে নাকি চাঁদ এসেছে
৫.এক নজর না দেখলে বন্ধু
৬.পাথরে লিখিনি নাম ক্ষয়ে যাবে
৭.ঐ রংধনু থেকে কিছু রং
৮.পদ্ম দিঘির পদ্ম আমি
৯.বন্ধু আমার হইতে পারে সে
১০. কই গেলা নিঠুর বন্ধুরে

বার্তাবাজার/এম আই