বঙ্গবন্ধু ও বাংলাদেশকে আলাদা করে দেখা যায় না। কারণ, বঙ্গবন্ধু বুঝতে পেরেছিলেন পাকিস্তান রাষ্ট্রের মাধ্যমে বাঙ্গালি জাতির মুক্তি আসবে না। এমন মন্তব্য করেছেন আইনমন্ত্রী আনিসুল হক। বলেন, বঙ্গবন্ধু বাঙ্গালির অধিকার আদায়ের জন্য সংগ্রাম করেছেন এবং জীবনের তেরোটা বছর কারাগারে কাটিয়েছেন।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে ব্রাক্ষণবাড়িয়ার কসবা উপজেলার কুটি ইউনিয়ন আওয়ামী লীগ আয়োজিত শোক সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কখনও পাকিস্তানীদের সঙ্গে আপস করেননি। ২৫ মার্চ গভীর রাতে পাকিস্তানীরা নিরীহ বাঙ্গালির ওপর বর্বোরোচিত হামলা করলে ১৯৭১ সালের ২৬ মার্চ ভোর রাতে স্বাধীনতার ডাক দেন। তখন বাঙ্গালি জাতি তার ডাকে স্বাধীনতাযুদ্ধে ঝাঁপিয়ে পড়েন। বঙ্গবন্ধুকে হত্যা করতে চেয়েও পাকিস্তানিরা বিশ্ববাসীর চাপে করতে পারেনি। পরে স্বাধীনতার পর ১৯৭৫ সালে ১৫ আগস্ট স্বপরিবারে হত্যা করে তাকে ইতিহাসের পাতা থেকে মুছে দিতে চেয়েছিল।

তিনি বলেন, আগামী ডিসেম্বরের শেষ অথবা ২০২৪ সালের জানুয়ারি মাসে জাতীয় সংসদ নির্বাচনে আপনারা নৌকা মার্কায় ভোট দিয়ে ২০৪১ সালে বাংলাদেশকে স্মার্ট বাংলাদেশ গঠন করার পথকে তরান্বিত করবেন।

তিনি আরও বলেন, আমি কসবা-আখাউড়ায় বহু উন্নয়ন কাজ করেছি। তাই আপনাদের সন্তান হিসেবে আপনাদের ভালোবাসা নিয়ে আপনাদের সাথে থাকতে চাই।

বার্তাবাজার/এম আই