দুদুকের করা মামলায় দুর্নীতির অভিযোগে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ৯ বছর ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের ৩ বছরের কারাদন্ড দেওয়ায় বগুড়ায় বিএনপি পন্থী আইনজীবী অবস্থান কর্মসূচি পালন করে। অন্যদিকে একই দিনে তারেক ও জোবাইদা রহমানের সাজা হওয়ায় আনন্দ মিছিল ও বিক্ষোভ সমাবেশ করছে আওয়ামী পন্থী আইনজীবীরা বগুড়া আদালত চত্বরে।

রবিবার (৬ আগষ্ট) বগুড়া জর্জ কোর্ট সংলগ্ন এলাকায় দুপক্ষের আইনজীবীরা অবস্থান কর্মসূচি পালন করে।

রায়কে কেন্দ্র করে দুপুর থেকে আদালত চত্বরে অবস্থান নেন বিএনপিপন্থি আইনজীবীরা। এ সময় আইনজীবীরা তারেক রহমান ও জোবাইদা রহমানের বিচারকাজকে ফরমায়েশি রায় উল্লেখ করে বিক্ষোভ করেন তারা। ‘তারেক রহমানের মিথ্যা মামলা মিথ্যা রায় মানি না, মানব না’ বলে স্লোগান করেন তারা।

অন্যদিকে রায়ে তারেক রহমান ও জোবাইদা রহমানের রায়ে সাজার সন্তুষ্ট হয়ে ও বিএনপির নৈরাজ্যের প্রতিবাদে বিক্ষোভ করেন ক্ষমতাসীন আওয়ামী লীগপন্থি আইনজীবীরা।

এদিকে দু’পক্ষের আইনজীবীদের মুখোমুখি অবস্থানকে ঘিরে আদালত চত্বরে নেওয়া হয়েছে বাড়তি নিরাপত্তা। দুপুর থেকেই আদালত প্রাঙ্গণে পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে।

বিএনপিপন্থি আইনজীবীদের মধ্যে এই কর্মসূচিতে বক্তব্য রাখেন, জেলা বিএনপির সাবেক আহ্বায়ক এ্যাড. সাইফুল ইসলাম, বাংলাদেশ জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম বগুড়া জেলা ইউনিটের সভাপতি এ্যাড. আলী আসগার, সাধারণ সম্পাদক এ্যাড. মোজাম্মেল হক, সাংগঠনিক সম্পাদক এ্যাড. আতাউর রহমান আতিক, বার সমিতির সাধারণ সম্পাদক এ্যাড. আব্দুল বাছেদ, যুগ্ন সাধারণ সম্পাদক এ্যাড. আমিলুন ইসলাম শাহিন, বার সমিতির সাবেক সভাপতি শফিকুল ইসলাম টুকু ও সাবেক সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ।

এদিকে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের অবস্থান কর্মসূচিতে বক্তব্য রাখেন এ্যাড. নরেশ মূখার্জি, এ্যাড. রেজাউল করিম মন্টু, পিপি আব্দুল মতিন, পিপি নাসিমুল করিম হলি, এ্যাড. সুজন, এ্যাড. মুন্তেজা মন্টু, এ্যাড. খোদা বক্স, এ্যাড. রাজু মন্ডল, এ্যাড. কাফি, এ্যাড. সুমন, আওয়ালেদ, তিপ্তি, পায়েল প্রমূখ।

এবিষয়ে জেলা পুলিশের মিডিয়া মুখপাত্র অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) শরাফত ইসলাম বলেন, ‘আইনজীবীদের দু’পক্ষের মুখোমুখি অবস্থানে কোন প্রকার বিশৃঙ্খলা এড়াতে আদালত এলাকায় পুলিশি নিরাপত্তা বাড়ানো হয়েছে। তারা আলাদা আলাদা ভাবে তাদের বিক্ষোভ পালন করেছে।

বার্তাবাজার/এম আই