ঢাকার দক্ষিণ কেরানীগঞ্জে কেমিক্যালের ড্রাম বিস্ফোরণে মোঃ ইয়াসিন (২২) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত ইয়াসিন বরিশালের মুলাদী থানার বোয়ালী গ্রামের নেসার ব্যাপারীর ছেলে। একই ঘটনায় রাব্বী (২৬) ও বিপ্র কুমার বিশ্বাস পিপু (২৫), নামে আরও দুই শ্রমিক আহত হয়েছন।

শনিবার (৮ জুলাই) বিকেল সাড়ে পাঁচটার দিকে উপজেলার তেঘুরিয়া ইউনিয়নের বনগ্রাম এলাকার মস ডিজাইন এন্ড ম্যানুফ্যাকচারিং কারখানায় এই ঘটনাটি ঘটে।

স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানায়, ফ্যাক্টরির মালিক বরিশালের উজিরপুর থানার মহিবুল্লাহ সোহান। এখানে মডেল মসজিদের গ্রিলের বিভিন্ন ডিজাইনের কাজ করা হতো। সন্ধ্যায় পিকআপ থেকে গ্রিলের বিভিন্ন মালামাল কারখানাতে নামানোর সময় পিকাপে থাকা একটি কেমিক্যাল এর ড্রাম অতিরিক্ত ঝাকুনিতে হঠাৎ বিকট শব্দে বিস্ফোরণ ঘটে। এতে কারখানায় কর্মরত ইয়াসিনের শরীরের বিভিন্ন অঙ্গ ক্ষতবিক্ষত হয়ে ঘটনাস্থলে নিহত হয়। এসময় আরও দুইজন আহত হয়।

আহতদের হাসপাতালে নিয়ে আসা সহকর্মী নীরব জানান, ইয়াসিন, রাব্বি এবং পিপু তিন জনই মস (MOS) নামের ডাইস তৈরির একটি কারখানায় শ্রমিকের কাজ করতো। আসরের নামাজের পর কেমিক্যালের ড্রাম খুলতে গেলে তা বিকট শব্দে বিস্ফোরিত হয়। এতে ঘটনাস্থলেই মারা যায় ইরাসিন। বিস্ফোরণে অফিসের জানালার কাঁচের টুকরো এবং ড্রামের দাহ্য পদার্থ শরীরে লাগলে গুরুতর আহত হন অপর দুই শ্রমিক। দ্রুত তাদেরকে উদ্ধার করে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে আনা হয়। বর্তমানে জরুরী বিভাগে তাদের চিকিৎসা চলছে। এদের মধ্যে রাব্বির অবস্থা আশঙ্কা জনক বলে জানিয়েছেন চিকিৎসক।

তিনি আরও জানান, আহত রাব্বির পিতার নাম মহিউদ্দিন এবং বিপ্র কুমার বিশ্বাস পিপুর পিতার নাম বিপুল চন্দ্র বিশ্বাস। তাদের উভয়ের বাড়ি মাগুরা জেলার শ্রীপুর থানার রাজাপুর গ্রামে। বর্তমানে তারা দক্ষিণ কেরানীগঞ্জের হাসনাবাদ এলাকায় ভাড়া থাকেন।

ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মোঃ বাচ্চু মিয়া চিকিৎসকের বরাত দিয়ে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি জানান, আহত দুই শ্রমিককের জরুরী বিভাগে চিকিৎসা চলছে। বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশকে জানানো হয়েছে।

বার্তাবাজার/এম আই