দেশের মৎস্য সম্পদের সুরক্ষা ও মাছের বংশবিস্তারে সাগরে মাছ ধরার ওপর ৬৫ দিনের নিষেধাজ্ঞা চলাকালীন বেকার-কর্মহীন থাকা পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলার জেলেদের মাঝে ভিজিএফ চাল বিতরণ শুরু হয়েছে।

সোমবার (২৯ মে) উপজেলার রাঙ্গাবালী ইউনিয়নের ২ হাজার ৩৯৩ জন জেলেকে এই সহায়তা দেওয়া হয়।

সকাল থেকে বিকেল পর্যন্ত উপজেলা খাদ্যগুদাম মাঠে তদারকি কর্মকর্তার উপস্থিতিতে সুবিধাভোগী জেলেদেরকে বরাদ্দ অনুযায়ী চাল দেওয়ার কথা জানিয়ে রাঙ্গাবালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সাইদুজ্জামান মামুন বলেন, ‘এই নিষেধাজ্ঞার প্রথম কিস্তিতে ৫৬ কেজি করে সুবিধাভোগী জেলেদেরকে চাল দেওয়া হয়েছে। দ্বিতীয় কিস্তির ৩০ কেজি করে চাল বরাদ্দ পেলে তাও দ্রুত সময়ের মধ্যে বিতরণ করা হবে। ফলে সঠিক সময়ে চাল পেয়ে উপকৃত হবেন জেলেরা। ‘

এরআগে রোববার উপজেলার ছোটবাইশদিয়া ইউনিয়নের জেলেদের মাঝে ভিজিএফ চাল বিতরণ করা হয়। বাকি বড়বাইশদিয়া, চরমোন্তাজ, চালিতাবুনিয়া ও মৌডুবি ইউনিয়নে পর্যায়ক্রমে চাল বিতরণ হবে বলে জানান সংশ্লিষ্টরা।

সংশ্লিষ্টরা আরও জানান, রাঙ্গাবালী উপজেলার ৬টি ইউনিয়নের ১২ হাজার ৮২০ জন জেলে ৬৫ দিনের নিষেধাজ্ঞায় কর্মহীন থাকাকালীন এ ভিজিএফ সুবিধা ভোগ করবেন। তাদের প্রত্যেকে প্রথম ৫৬ কেজি এবং পরে ৩০ কেজি করে চাল পাবেন।

এ ব্যাপারে উপজেলা মৎস্য কর্মকর্তা আনোয়ারুল ইসলাম বাবুল জানান, ইতোমধ্যে সুন্দরভাবে রাঙ্গাবালী ও ছোটবাইশদিয়া ইউনিয়নে চাল বিতরণ হয়েছে। শিগগিরই বাকি ইউনিয়নগুলোতেও চাল বিতরণ হবে।

বার্তাবাজার/এম আই