কক্সবাজারের টেকনাফের নাফনদী থেকে অপহৃত এক রোহিঙ্গা যুবককে উদ্বার করেছে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (৮ এপিবিএন)। এসময় আন্তর্জাতিক মানবপাচারকারী চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলো, উখিয়ার ক্যাম্প-এক্সটেনশন বি-৪ এইচ/১ ব্লকের ফয়েজ উল্লাহর ছেলে এনামউল্লাহ (২১), টেকনাফের নতুন পল্লান পাড়া মৃত নূর মোহাম্মদের ছেলে কলিম উল্লাহ (৩৫) ও দক্ষিণ লম্বরি সাইফুল ইসলামের ছেলে তারিকুল ইসলাম (১৯)। তারা প্রত্যেকে আন্তর্জাতিক মানব পাচার চক্রের সক্রিয় সদস্য বলে জানিয়েছে এপিবিএন।

আজ বিকালে সংবাদ সম্মেলনে ৮ এপিবিএন সহকারী পুলিশ সুপার মো. ফারুক আহমদ বিষয়টি নিশ্চিত জানান, বৃহস্পতিবার (২০ জুলাই) ভোরে টেকনাফের নাফনদীতে অভিযান চালিয়ে অপহৃত কেয়ায়েত উল্লাহকে উদ্ধার করা হয়। সে উখিয়ার থাইংখালি ক্যাম্প-১৯ এ /৭ ব্লকের হোসেন আহমদের ছেলে।

তিনি জানান, গত শনিবার (৮ জুলাই) উখিয়ার ১৯ নম্বর রোহিঙ্গা ক্যাম্প থেকে রোহিঙ্গা কেফায়েত উল্লাহ (২৪) এবং হামিদ হোসেন (২৫) কে বিভিন্ন কাজের প্রলোভন দেখিয়ে টেকনাফের অজ্ঞাত স্থানে নিয়ে যায়। পরবর্তীতে অপহৃতদের নৌকাযোগে মিয়ানমারে পাঠানোর সময় হামিদ হোসেন পালিয়ে আসলেও কেফাত উল্লাহকে মিয়ানমারে নিয়ে আটক রেখে পরিবারের নিকট মোটা অংকের টাকা দাবি করে মানবপাচারকারী চক্রটি। পরে বিষয়টি ৮ এপিবিএন অবগত হওয়ার পর উখিয়া ও টেকনাফের এলাকায় অভিযান চালিয়ে অপহরণ চক্রের ৩ সদস্যকে গ্রেপ্তার করে এপিবিএন। পরবর্তীতে মিয়ানমারে পাচারকৃত ভিকটিম কেফায়েত উল্লাহকে বিভিন্ন কৌশলে মিয়ানমার থেকে বাংলাদেশের সীমান্তবর্তী নাফ নদীর তীরে আনা হলে সেখান থেকে তাকে উদ্ধার করা হয়।

জিজ্ঞাসাবাদে ধৃতদের কাছ থেকে মানবপাচার বিষয়ে অনেক গুরুত্বপূর্ণ তথ্য জানা গেছে। আইনী প্রক্রিয়া শেষে আসামিদের সংশ্লিষ্ট থানায় হস্তান্তরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন এপিবিএন এর এই কর্মকর্তা।

বার্তাবাজার/এম আই