স্থানীয় জেলে ও মৎস্য ব্যবসার সাথে সম্পৃক্ত লোকদের অর্থনৈতিক কর্মকান্ডকে আরো গতিশীল করা লক্ষ্যে নোয়াখালী হাতিয়ায় নতুন একটি মাছ ঘাট উদ্বোধন করা হয়েছে।

সোমবার (৩০ জুন) বেলা ১২ টায় উপজেলার সূর্যমূখী বাজারের পাশে এই ঘাট উদ্বোধন করেন উপজেলা পরিষদ চেয়ারম্যান আশিক আলী অমি।

এসময় উপস্থিত ছিলেন জেলা পরিষদ সদস্য মুহি উদ্দিন মুহিন, সূখচর ইউপি চেয়ারম্যান আলা উদ্দিন, মৎস্য ব্যবসায়ী ছাইফুল ইসলাম ও সূর্যমূখী মাছ ঘাট পরিচালনা কমিঠির সভাপতি ইমাম উদ্দিন রিমন। এছাড়াও হাতিয়ার বিভিন্ন ঘাটের মাছ ব্যবসায়ী, জেলে, জনপ্রতিনিধি সহ প্রায় সহশ্রাধিক লোক উপস্থিত ছিলেন।

দেশের বিভিন্ন অঞ্চল থেকে অসংখ্য জেলে নৌকা মেঘনা নদীতে এসে মাছ শিকার করে। এসব জেলেরা মাছ বিক্রি ও নিত্য প্রয়োজনীয় মালামাল ক্রয় করার জন্য সূর্যমূখী ঘাট ব্যবহার করে থাকে। কিন্তু এই ঘাটে বড় কোন মাছের আড়ৎ না থাকায় জেলেরা মাছের ন্যায্য মূল্য থেকে বঞ্চিত হত। হাতিয়ার এই ঘাট ছাড়াও আরো ১০টি বড় বড় মাছ ঘাট রয়েছে। যাতে প্রতিদিন ১০ হাজার জেলে নৌকা ও ফিসিং ট্রলার মাছ বিক্রি করে থাকে। তবে আনুষ্ঠানিক ভাবে কোন ঘাট উদ্বোধন এটি প্রথম।

জেলেদের চাহিদা ও ব্যবসায়ীদের আগ্রহের কারনে সম্প্রতি এই ঘাটকে মাছ ঘাট হিসাবে পরিনত করা হয়। মাছের প্রকৃত মূল্য নির্ধারনের জন্য সরাসরি ডাকের ব্যবস্থা করা হয়। মাছ ঘাটের পাশাপাশি নির্মাণ করা হয় আইস প্যাক্টরি। প্রায় দুই একর জায়গায় মাটি বরাট করে পরিকল্পিত ভাবে ব্যবসায়ীদের জন্য শতাধিক ঘর নির্মাণ করা হয়। ঘাটটি পরিচালনার জন্য স্থায়ীভাবে শ্রমিক নিয়োগ করা হয়। সার্বিক সব বিষয় তদারকির জন্য একটি কমিঠি করে দেওয়া হয়।

উদ্বোধন উপলক্ষ্যে ঘাটের চার পাশে বর্ণিল পতাকা লাগিয়ে সাজানো হয়। ঘাটের মাঝ খানে সুস্বজ্জিত চামিয়ানা লাগিয়ে প্যান্ডেল তৈরি করা হয়। দোয়া ও মোনাজাতের মাধ্যমে উদ্বোধনের পরপরই ঘাটে মাছ বিক্রি শুরু হয়।