হাতিয়ায় পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু প্রজনন স্বাস্থ্য সেবায় নিয়োজিত পেইড পিয়ার ভলান্টিয়ার কর্মীদের হঠাৎ চাকরিচ্যুত করায় তাদেরকে পূনঃ বহালের দাবিতে মানববন্ধন করেছে পিপিভি কর্মীরা।

শনিবার (২৯ জুন) বেলা এগারোটায় হাতিয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সামনে এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য দেন পিপিভি কর্মী খালেদা আকতার, শিল্পী বনিক, আইরিন সহ অনেকে।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৬ সালের ২৩ মার্চ থেকে একশত ৩৯ জন পেইড ভলান্টিয়ার পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু প্রজনন স্বাস্থ্য সেবা দিয়ে আসছেন। প্রান্তিক পর্যায়ে তাদের এই পেইড পিয়ার ভলান্টিয়ার সেবা কার্যক্রম উপকারভোগীদের মাঝে অত্যন্ত ফলপ্রসু সেবা হিসেবে স্বীকৃতি পায়।

হঠাৎ গত ২৩ জুন তাদের প্রকল্পের অর্থ সংকট দেখিয়ে অধিদপ্তর থেকে একটি চিঠি স্থানীয় পরিবার পরিকল্পনা অফিসে পাঠানো হয়েছে। তাহা আবার পেইড ভলান্টিয়ার কর্মীদের মোবাইল ম্যাসেজে দেয়া হয়েছে। এতে কমীদের মাঝে কর্মহীন হওয়ার এক অজানা উদ্বেগ ও হতাশা সৃষ্টি করে। অধিদপ্তর থেকে এহেন অপ্রত্যাশিত ঘোষণায় চাকরি হারানো কর্মীরা তাদের জীবন জীবিকার স্বার্থে উক্ত চাকরি ফেরত পেতে মানববন্ধনের মাধ্যমে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট আকুল আবেদন জানান।

এবিষয়ে সদ্য বদলি হওয়া পরিবার পরিকল্পনা কর্মকর্তা মেহেদী হাসান জানান, পরিকল্পনা অধিদপ্তরাধীন সিসিএসডিপি এর আওতায় দুর্গম ও কম অগ্রগতি সম্পন্ন উপজেলায় এলএআরসি এবং পিএম কার্যক্রম গতিশীল করার লক্ষ্যে ৫ বছরের জন্য কাজ নাই টাকা নাই ভিত্তিতে বিদেশী অর্থায়নে নিয়োগ দেয় হয়েছিল। পরবর্তীতে বিদেশী অর্থ স্বাপেক্ষে আরো ৫ বছরের জন্য বর্ধিত করা হয়েছিল। বর্তমান অর্থ বরাদ্ধ না পাওয়ায় মন্ত্রনালয় থেকে স্বয়ংক্রিয় ভাবে বন্ধ হওয়ার বিষয়ে একটি পত্র প্রেরণ করা হয়েছে। ফলে ৩০ জুন থেকে এটি আর থাকছেনা।