ছুটির দিনে ঈদ হওয়াতে ইটালির রাজধানী রোমে ঈদের জামাত গুলোতে নেমেছে মানুষের ঢল।

গ্রীষ্মের শুরুতে চমৎকার আবহাওয়ায় এবারও ইতালিতে সর্বাধিক ৬০ টি স্থানে খোলা মাঠে নামাজ আদায়ের মধ্য দিয়ে বাংলাদেশিরা ঈদুল ফিতর উদযাপন করেছে। নামাজ শেষেই কুরবানী দিতে অনেকেই ছুটে যান খামারগুলোতে। ত্যাগের মহিমায় উদ্ভাসিত হয়ে ইতালিতে ২৭ লাখ ধর্মপ্রাণ মুসলমান পবিত্র ঈদুল আযহা উদযাপন করেছে। ছুটির দিনে ঈদ হওয়াতে এবার ঈদের জামাতগুলো যে ছিল মানুষের ঢল। রাজধানীতে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হয় পিয়াচ্ছা ভিত্তোরিওতে।

এখানে রোম দূতাবাসের চার্জা অ্যাফেয়ার্স মোঃ জসিম উদ্দিনসহ বিভিন্ন রাজনৈতিক সামাজিক ও আঞ্চলিক সংগঠনের শীর্ষ নেতারা ঈদের নামাজ আদায় করেন। খোলা মাঠে ঈদের নামাজ আদায় করতে পেরে আনন্দিত বাংলাদেশীরা তারা পশু কোরবানির মধ্য দিয়ে অন্তরের পশুকে কুরবানী দেওয়ার আহবান জানান। এবার বহু বাংলাদেশিকে নামাজ আদায় করেই ছুটে যেতে হয়নি কাজের উদ্দেশ্যে। রেস্টুরেন্ট ছাড়া রোববার অধিকাংশ প্রতিষ্ঠান ছিল বন্ধ।

নামাজ শেষে বাংলাদেশীদের অনেকেই ছুটেছেন খামারগুলোতে কোরবানি দিতে। সেই সাথে স্থানীয় ব্যবসায়ীরাও যান সেখানে। কোরবানি করে মাংস নিয়ে আসেন, যারা অর্ডার দিয়েছিলেন তাদেরকে দিতে। ঈদুল আযহার নামাজ শেষে প্রতিটি জামাতে মুসলিম উম্মাহর শান্তি এবং বাংলাদেশের অগ্রগতি কামনা করে বিশেষ কাজ করা হয়।