নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির উদ্যোগে ১৩ বছর পর অনুষ্ঠিত হয়েছে জাতীয় বিতর্ক প্রতিযোগিতা-২০২৪।আজ(১ জুন) প্রতিযোগিতার সমাপ্তি ঘটে।

৩য়বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে ডিবেটার্স অব চিটাগং ইউনিভার্সিটি এবং রানার আপ হয়েছে আহসানউল্ল্যাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ডিবেটিং ক্লাব।

প্রতিযোগিতার ফাইনাল এবং সমাপনী পর্ব ১ জুন বিশ্ববিদ্যালয়ের হাজী ইদ্রিস অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী(এম.পি.)।

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী(এম.পি.) নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির জাতীয় বিতর্ক প্রতিযোগিতার আয়োজনের জন্য সাধুবাদ জানান। তিনি বলেন,বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীরা বিভিন্ন বিষয়ে গবেষণা ও জ্ঞান অর্জনের সুযোগ পেয়ে থাকে।যার ফলে শিক্ষার্থীরা নিজেদের দক্ষতা বাড়ানোর পাশাপাশি কর্মক্ষেত্রে অর্জিত জ্ঞান প্রয়োগের সুযোগ পায়।শুধুমাত্র প্রাতিষ্ঠানিক শিক্ষা ক্যারিয়ার গঠনে পর্যাপ্ত নয় উল্লেখ করে শিক্ষার্থীদের সৃজনশীল কার্যক্রমের সাথে যুক্ত থাকার আহবান জানান শিক্ষামন্ত্রী।

প্রোগ্রামের প্রধান পৃষ্ঠপোষক হিসেবে ছিলেন নোবিপ্রবি উপাচার্য প্রফেসর ড. দিদার-উল-আলম।এছাড়াও বিশেষ অতিথি ছিলেন নোবিপ্রবি উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আব্দুল বাকী,কোষাধ্যক্ষ প্রফেসর ড.নেওয়াজ মোহাম্মদ বাহাদুর এবং নোয়াখালী পৌরসভার মেয়র মোঃ সহিদ উল্ল্যাহ খান।

এছাড়াও এই আয়োজনে আরো উপস্থিত ছিলেন নোবিপ্রবি রেজিস্ট্রার মোহাম্মদ জসীম উদ্দীন,প্রক্টর অধ্যাপক ড.আনিসুজ্জামান, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক,নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির উপদেষ্টা, কমিটি সদস্য এবং নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির এলামনাইরা উপস্থিত ছিলেন।

উপস্থিত অতিথিরা তাদের বক্তব্যে নোবিপ্রবি ডিবেটিং সোসাইটির এই জাতীয় বিতর্ক প্রতিযোগিতা আয়োজনের মাধ্যমে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের মেধাবিকাশের উদ্যোগ গ্রহণে সাধুবাদ জানান। আগামীতেও এই ধরনের আয়োজন অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন আমন্ত্রিত অতিথিরা।

উল্লেখ্য, ‘মগজে দূর করি মননের কলঙ্ক’ স্লোগানকে প্রতিপাদ্য করে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।মোট ৩২টি বিশ্ববিদ্যালয়ের ৯৬ জন বিতার্কিকের অংশগ্রহণে ৬ রাউন্ডে বিতর্ক অনুষ্ঠিত হয়েছে।বিতর্কের পরিচালনায় ৩০জন বিচারক এবং ২ শতাধিক আয়োজক কমিটি এই আয়োজনে যুক্ত ছিল।


বার্তা বাজার/এইচএসএস