জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স বিভাগের সহকারী অধ্যাপক শেখ আলমগীর হোসেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে গাছ লাগানোর উদ্যোগ গ্রহণ করেছেন। পবিত্র ইদুল আযহার দ্বিতীয় দিন মঙ্গলবার রাত ১০ টার দিকে তার নেতৃত্বে বিভাগের সকল শিক্ষার্থীদের নিয়ে একটি জুম মিটিং এর আয়োজন করা হয়। এতে তিনি পরিবেশ রক্ষার্থে শিক্ষার্থীদের গাছ লাগাতে উদ্দীপ্ত করেন। গাছ ক্রয় করার মতো কারো সার্মথ্য না থাকলে শিক্ষার্থীদের গাছ ক্রয়ের অর্থ প্রদান করার প্রতিশ্রুতিও দেন তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, “তোমরা এখন ইদের ছুটিতে গ্রামে অলস সময় কাটাচ্ছো। আমাদের দেশ ও সম্পূর্ণ বিশ্ব আজ জলবায়ু পরিবর্তনের কারণে বিপর্যস্ত। এর প্রধান কারণ আমাদের চারপাশের বন-জঙ্গল ধংস। জলবায়ুর এ পরিবর্তন যদি আমরা থামাতে না পারি তাহলে অতি শিঘ্রই দেশ ও সমগ্র বিশ্ব হুমকির মধ্যে পড়বে। তাই জলবায়ুর এ পরিবর্তন থেকে দেশ ও জাতিকে রক্ষা করতে বেশি করে গাছ লাগানোর কোন বিকল্প নেই। তাই আমি তোমাদের পরামর্শ দিবো সকলে ন্যূনতম একটি করে হলেও তোমাদের বাসার আঙিনা, রাস্তা-ঘাট ও মাঠে গাছ লাগাবে।” তিনি শিক্ষার্থীদের আরও বলেন,” গাছ লাগিয়ে তা সোশ্যাল মিডিয়াতে পোস্ট করবে। যাতে তোমার এই পোস্ট দেখে অন্যরাও উৎসাহিত হয়।”

এ বিষয়ে ফিন্যান্স বিভাগের একজন শিক্ষার্থীর কাছে জানতে চাওয়া হলে তিনি বলেন, “স্যার বিভিন্ন ভালো কাজে আমাদের সবসময় পরামর্শ ও সাহায্য করে উৎসাহিত করেন। তাই এবারও জলবায়ুর এ পরিবর্তন দেখে তিনি চুপ থাকতে পারেন নি।আমাদের সকলকে গাছ লাগানোর পরামর্শ দেন এবং গাছ লাগানোর সকল বিষয়ে সহোযোগিতা করার প্রতিশ্রুতি দেন। আমরা স্যারের এ মহতি উদ্যোগ কে সম্মান করি এবং তার পরামর্শ অনুযায়ী প্রত্যেকে কমপক্ষে একটি করে হলেও গাছ লাগাবো।”