আন্তর্জাতিক নারী দিবসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এক ব্যতিক্রমী উদ্যোগ নিয়েছে। শুক্রবার (৮ মার্চ) বিমান বাংলাদেশ এয়ারলাইনস এর ফ্লাইট পরিচালনার সকল বিভাগের দায়িত্ব পালন করলেন বিমান এর নারীরা।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে একটি স্মার্ট এয়ারলাইন্স হিসেবে গড়ে তোলার পরিকল্পনা বাস্তবায়নে পুরুষ কর্মকর্তা-কর্মচারীদের ন্যায় সমানভাবে কাজ করে চলছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর নারী কর্মকর্তা-কর্মচারীরা।

দক্ষতা আর পেশাদারিত্বের অসামান্য অবদান রাখা বিমানের নারী কর্মকর্তা-কর্মচারীদের প্রতি সম্মান প্রদর্শন পুর্বক বিশ্ব নারী দিবসে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর ব্যবস্থাপনা পরিচালক ও সিইও শফিউল আজিম ( অতিরিক্ত সচিব) এর নির্দেশনায় গ্রহণ করা হলো এক ব্যতিক্রমী উদ্যোগ। প্রথমবারের মতো একটি আন্তর্জাতিক ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স পরিচালনা করলো সকল নারী ক্রুদের দ্বারা। এই ফ্লাইটের পাইলট থেকে শুরু করে গ্রাউন্ড স্টাফ ছিলেন নারী৷

শুক্রবার বিশ্ব নারী দিবস উপলক্ষ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-দাম্মাম রুটে সকল নারী ক্রু (ককপিট ও কেবিন ক্রু) সমন্বয়ে একটি ফ্লাইট বিজি-৩৪৯ (ডিপার্চার সময় ১৪.৩০ ঘটিকায়) পরিচালনা করা হয়েছে। উক্ত ফ্লাইটের ক্রুদের ব্রিফিং, চেক-ইন কাউন্টার, ফ্লাইট কভারেজ, কেবিন ক্রু এবং ককপিট ক্রু ছিলেন নারী। উক্ত ফ্লাইটে পাইলট হিসেবে ফ্লাইট পরিচালনা করেন বিমান এর সিনিয়র নারী ক্যাপ্টেন আলিয়া মান্নান ও ফার্স্ট অফিসার ফারিহা তাবাসসুম।

প্রসঙ্গত, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক প্রশাসন একজন নারী। এছাড়া মহাব্যবস্থাপক জনসংযোগ, প্রধান চিকিৎসা কর্মকর্তা, মহাব্যবস্থাপক গ্রাহক সেবা নারী। বিমানে রয়েছে ১৫ জন অভিজ্ঞ নারী পাইলট যা পুরুষ ও নারী পাইলটদের আন্তর্জাতিক গড় ৬% এর প্রায় দ্বিগুণ (১০.৪)। বিমান এ রয়েছে প্রশিক্ষিত ও দক্ষ ৩৪৫ জন নারী কেবিন ক্রু। এছাড়া গ্রাউন্ড স্টাফ, নারী প্রকৌশলী, নারী প্রকৌশল ইন্সট্রাক্টর সহ বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর সকল শাখায় রয়েছে নারী কর্মকর্তা ও কর্মচারী।