নওগাঁর পত্নীতলা ১৪ বিজিবির অধিনায়ক লে.কর্ণেল মো. হামিদ উদ্দিন,বিজিবিএমএস,পিএসসি নওগাঁ ও জয়পুরহাট সীমান্তে কৃতিত্বপূর্ণ ভূমিকা পালন করায় বিজিবি’র সর্বোচ্চ সম্মাননা পদক ‘‘বর্ডার গার্ড বাংলাদেশ পদক-সেবা” (বিজিবিএমএস) লাভ করেছেন।

৪ মার্চ ২০২৪ তারিখ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী পিলখানা ঢাকায় বিজিবি দিবস-২০২৩ এর কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত থেকে প্যারেডের অভিবাদন গ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর দায়িত্বপূর্ণ নওগাঁ জেলার ধামইরহাট উপজেলাধীন আগ্রাদ্বিগুন বিওপির দায়িত্বপূর্ন এলাকায় দীর্ঘ ৪৫ বছরের বিরোধপূর্ণ সীমান্তবর্তী ভূ-খন্ড প্রতিপক্ষ রাষ্ট্রের সাথে সুসমন্বয়ের মাধ্যমে উদ্ধার, ধামইরহাট উপজেলার ঐতিহ্যবাহী আলতাদিঘী পুনঃখননের অচলাবস্থা নিরসনকল্পে প্রতিপক্ষ বিএসএফ সাথে সমন্বয়, জয়পুরহাট জেলার ভূটিয়াপাড়া বিওপির দায়িত্বপূর্ণ এলাকায় সৌলাগাড়ী নামক বিলে জলাবদ্ধতা নিরসনের মাধ্যমে বাংলাদেশী নাগরিকদের প্রায় পাঁচ হাজার বিঘা জমির ফসল রক্ষা এবং ১২ বছর পূর্বে হারিয়ে যাওয়া বাংলাদেশী নাগরিককে ভারত হতে ফিরিয়ে এনে পরিবারের নিকট হস্তান্তর।

এছাড়াও নওগাঁ ও জয়পুরহাট জেলার সীমান্তে বিগত ৬ বছরের মধ্যে এইবারে সর্বোচ্চ মাদক ও চোরাচালানী মালামাল আটক এবং বিগত ১০ বছরের মধ্যে এই বছরে সর্বোচ্চ সংখ্যক চোরাকারবারী আটক করেন। এছাড়াও গত ২ বছরে সীমান্তে কোন ধরনের সহিংসতা ও অপ্রীতিকর ঘটনা ব্যতীত সীমান্তে শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার স্বীকৃতিস্বরূপ মাননীয় প্রধানমন্ত্রীর নিকট হতে পত্নীতলা ব্যাটালিয়ন (১৪ বিজিবি) এর অধিনায়ক লেঃ কর্নেল মোঃ হামিদ উদ্দিন, পিএসসি বিজিবি’র সর্বোচ্চ সম্মাননা পদক ‘‘বর্ডার গার্ড বাংলাদেশ পদক-সেবা” (বিজিবিএমএস) পদক প্রাপ্ত হন।