কুমিল্লার মুরাদনগরে অনুমোদনহীন ভাবে পরিচালিত হওয়া পরিবেশ ও মানব স্বাস্থ্যের জন্য ক্ষতিকর ব্যাটারীর সীসা পোড়ানোর কারখানা সিলগালা এবং দুই লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

মঙ্গলবার বিকেলে উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের রামপুর এলাকায় এই অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা।

জানা যায়, উপজেলার বাবুটিপাড়া ইউনিয়নের রামপুর দক্ষিণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে অবৈধভাবে গড়ে উঠা বিষাক্ত সীসা কারখানার (ব্যাটারী তৈরীর উপকরন) প্রভাবে শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুকির ফলে এলাকায় বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি হয়।

কোমলমতি শিক্ষার্থীদের স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে মুরাদনগর উপজেলার সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা মঙ্গলবার বিকেলে এই কারখানায় ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করেন। এসময় বিষাক্ত সীসা পোড়ানোর মাধ্যমে পরিবেশ দূষণের কারণে কারখানা মালিক হামিদুল ইসলামকে পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫(সংশোধিত ২০১০) ধারায় দুই লক্ষ টাকা জরিমানা করা হয় এবং কারখানাটি সীলগালা করার মাধ্যমে বন্ধ করে দেয়া হয়েছে। অভিযানে এসময় আরো উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক জুবায়ের আহাম্মেদ, মুরাদনগর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সিরাজুল ইসলাম।

সহকারী কমিশনার ভূমি ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাসরিন সুলতানা নিপা বলেন অবৈধভাবে ব্যাটারীর সীসা পোড়ানোর অপরাধে জরিমানার পাশাপাশি ৫ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। মানব স্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় আমাদের অভিযান চলমান থাকবে।

বার্তা বাজার/জে আই