টানা তৃতীয় মেয়াদে জয় নিয়ে সরকার গঠনের দৃঢ় আশা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। বিপরীতে আসন্ন নির্বাচনে কারসাজির আশঙ্কা বিরোধী দল কংগ্রেসের।

সরকারের মেয়াদ পূর্তি ও লোকসভা নির্বাচনের আগে বাজেট অধিবেশনে পার্লামেন্টে শেষবারের মতো ভাষণ দেন প্রধানমন্ত্রী মোদি। বিরোধী দল কংগ্রেসে পরিবারতন্ত্রের সমালোচনা করেন তিনি। কটাক্ষ করেন অধিবেশনে থাকা কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরীকে নিয়ে। দৃঢ় আত্মবিশ্বাসী মোদির দাবি লোকসভার ৫৪৩টি আসনের মধ্যে কমপক্ষে চারশ’টিতে জয় পাবে বিজেপি নেতৃত্বাধীন ক্ষমতাসীন জোট এনডিএ। এতে শুধু বিজেপির পক্ষেই যাবে ৩৭০টি আসন।

মোদির এই আত্মবিশ্বাসে ষড়যন্ত্রের সন্দেহ প্রকাশ করে কংগ্রেস নেতা অধির বলেন, অহঙ্কারের উত্তাপে জনগণ কাকে ভোট দেবে সেই পরোয়া করছেন না মোদি। অধিরের দাবি, ইভিএমে কারসাজির প্রস্তুতি না থাকলে এতোগুলো আসনে জয়ের বিষয়ে এতোটা নিশ্চিত থাকা অসম্ভব।

মোদির ভাষণে সাবেক প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু ও ইন্দিরা গন্ধীর সমালোচনায় কড়া প্রতিক্রিয়া দিয়েছেন রাহুল গান্ধী, মল্লিকার্জুন খড়গেসহ কংগ্রেস শীর্ষ নেতারা। সোস্যাল মিডিয়ায় শুরু হয়েছে ‘হ্যাশট্যাগ বাই বাই মোদি’আন্দোলন।

বার্তা বাজার/জে আই