কৃষিমন্ত্রী আব্দুস শহীদ বলেছেন, নিত্যপণ্য মজুতের বিরুদ্ধে সরকার শক্ত অবস্থান নিয়েছে। পণ্যের মজুতদারদের বিষয়ে অভিযোগ পেলে প্রয়োজনে গ্রেপ্তার করা হবে। এরইমধ্যে প্রধানমন্ত্রী বলেছেন যে, ‘যেই এটা করবে, তাদের গ্রেপ্তার করো। জানিয়ে দাও, এ বিষয়ে কোনো ছাড় নেই’।‌

মঙ্গলবার (২৩ জানুয়ারি) সচিবালয়ে নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেকজান্ডার ম্যানতিতস্কির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের তিনি এসব কথা জানান।

কৃষিমন্ত্রী বলেন, পণ্যের দাম যেন নিয়ন্ত্রণে থাকে, সেটি আমরা দেখব। আমরা চেষ্টা করব, যাতে দাম বেড়ে না যায় এবং কৃষকরাও যেন ন্যায্যমূল্য পায়। পাশাপাশি মজুতদারি, সিন্ডিকেট যেন না হয়।

তিনি বলেন, পণ্যের মজুতদারি-সিন্ডিকেট ভেঙে ফেলা হবে। সিন্ডিকেট ভাঙার পদ্ধতি আমাদের জানা আছে। আমি নিজে দুর্নীতি করি না। আমার কোনো দুর্নীতি নেই। তাই দুর্নীতিকে প্রশ্রয় দেওয়ার কোনো সুযোগ নেই।

রুশ রাষ্ট্রদূতের সঙ্গে বৈঠক প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, রাশিয়া আমাদের দীর্ঘদিনের বন্ধু। ঢাকায় নিযুক্ত রুশ রাষ্ট্রদূত আমার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করতে এসেছিলেন। তাদের কাছ থেকে আমরা সার আনছি। সে বিষয়ে আলোচনা হয়েছে। এ ছাড়া রাশিয়ায় আমরা পেঁয়াজ, ফুলকপি ও আলু রপ্তানি করব। পাশাপাশি তারা আমাদের দেশ থেকে আম নেবে বলে জানিয়েছে।

বার্তা বাজার/জে আই