আফগানিস্তানের উত্তর-পূর্বাঞ্চলীয় পাহাড়ী এলাকায় একটি বিমান বিধ্বস্ত হয়েছে। শনিবার (২০ জানুয়ারি) গভীর রাতে চীন, তাজিকিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী বাদাখশান প্রদেশে এ দুর্ঘটনা ঘটে। প্রাদেশিক সরকারের এক কর্মকর্তা এসব তথ্য নিশ্চিত করেছেন।

বাদাখশানের প্রাদেশিক তথ্য ও সংস্কৃতি বিভাগের প্রধান জাবিহুল্লাহ আমিরি ফরাসি বার্তা সংস্থা এএফপিকে বলেন, রোববার সকালে স্থানীয় বাসিন্দারা একটি প্লেন বিধ্বস্ত হওয়ার খবর জানায়। এরই মধ্যে আমাদের উদ্ধারকারী দল ঘটনাস্থলে পৌঁছেছে। তবে আমরা এখনই হতাহত বা দুর্ঘটনার কারণ সম্পর্কে কোনো তথ্য দিতে পারছি না। পরিস্থিতি খতিয়ে দেখা হচ্ছে।

তিনি আরও জানান, প্লেনটি রাশিয়ার রাজধানী মস্কোয় যাচ্ছিল। পথিমধ্যে সেটি বাদাখশান প্রদেশের কারান, মানজান ও জেবাক জেলার তোপখান পাহাড়ি এলাকায় বিধ্বস্ত হয়। এ দুর্ঘটনায় বহু হতাহতের আশঙ্কা করা হচ্ছে। উদ্ধারকাজ, পর্যবেক্ষণ ও তদন্ত শেষে বিস্তারিত জানানো হবে।

আফগানিস্তানভিত্তিক বার্তা সংস্থা খামা প্রেস জানিয়েছে, প্লেনটি নির্দিষ্ট গতিপথ থেকে বিচ্ছিন্ন হয়ে বাদাখশান প্রদেশের জেবাক জেলার পাহাড়ি এলাকায় ভেঙে পড়ে। তবে প্লেনটি আসলে কোন ধরনের ও তাতে ঠিক কতজন যাত্রী ছিল, তা এখনো নিশ্চিত করে বলা যাচ্ছে না।

প্রাথমিকভাবে বলা হয়েছিল, প্লেনটি ভারতের ও এটি রাশিয়ার রাজধানী মস্কোতে যাচ্ছিল। তবে পরবর্তী সময়ে ভারতের সিভিল এভিয়েশন কর্তৃপক্ষ নিশ্চিত করেছেন, এটি ভারতীয় প্লেন নয়।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, রোববার দুপুরের পর হঠাৎই ভারতীয় একটি প্লেন আফগানিস্তানে বিধ্বস্ত হওয়ার খবর ছড়িয়ে পড়ে। বেশ কয়েকটি ভারতীয় গণমাধ্যম এ বিষয়ে খবরও প্রকাশ করে।

দেশটির বেসরকারি বিমান চলাচল সংস্থার মহাপরিচালক (ডিজিসিএ) এক বিবৃতিতে জানিয়েছেন, আফগানিস্তানে বিধ্বস্ত হওয়া প্লেনটি কোনো ভারতীয় এয়ারলাইন্সের নয়। সেটি মরক্কোর নিবন্ধিত একটি ছোট যাত্রীবাহী প্লেন।

বার্তা বাজার/জে আই