বগুড়ায় জেঁকে ধরেছে শীত। শীতের প্রকোপ বেড়ে যাওয়ায় স্থবির হয়ে পড়েছে জনজীবন। গত পাঁচদিন ধরে সূর্যের দেখা মিলছে না জেলার কোথাও। রাতে ও সকালে ঘন কুয়াশায় দূরে কিছু দেখা মিলছে না। আকাশ মেঘাচ্ছন্ন থাকায় বেড়েই চলেছে শীতের তীব্রতা। সোমবার (১৫ জানুয়ারি) সকালে জেলায় সর্বনিম্ন ১২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে বগুড়া আবহাওয়া অধিদপ্তর।

এদিকে, শীত নিবারণে সব শ্রেণিপেশার মানুষ গরম কাপড় জড়িয়ে রাস্তায় খড়কুটো, কাগজ জ্বালিয়ে শীত নিবারণের চেষ্টা করছেন। কেউবা ঘর থেকেই বের হচ্ছেন না শীতের প্রকোপে। এতে করে দিন মজুরসহ খেটে খাওয়া মানুষের পক্ষে জীবিকা নির্বাহ কষ্টসাধ্য হয়ে পড়েছে। ঘনকুয়াশা উপেক্ষা করে ঘর থেকে বের হলেও কাজ পাচ্ছেন না অনেকেই।

দিনমজুর শফিক বলেন, সকাল ৬ টায় বের হতে হয় কাজের জন্য। যত শীতই হোক না কেনো আমার বের হতেই হয় কারন কাজে না গেলে পেটে ভাত জুটবে না।

এদিকে শীতের তীব্রতাকে ফেলে রাস্তায় বের হয়েছেন রিক্সা চালক। তারা বলছেন শীতের জন্য লোকজন কম যার জন্য ভাড়া কম। আর এতেই সংসারের খরচ চালাতে হিমশিম খাচ্ছেন তারা।

রিক্সাচালক আমিনুল বলেন, সারাদিন রিকশা চালানোর পর বাড়িতে এখন ২ কেজি চাল কিনে নিয়ে যাওয়াই যাচ্ছে না। এই শীতে যাত্রী কম তাই আমার ভাড়াও কম। কষ্ট হলেও সকাল সকাল বের হতে হয় সংসার চালানোর জন্য।

গত পাঁচ দিনের শীতে নানা বয়সের মানুষ ঘর থেকে বের হতে পারছেন না তবে পেটে ভাত জোগাতে সকাল সকাল বের হয়ে কাজে যাচ্ছেন খেটে খওয়া মানুষ। এভাবে শীত চলতে থাকলে অনেকেই নানা ধরনের বিপদে পরতে পারেন বলে জানান স্থানীয় মানুষ।

বার্তা বাজার/জে আই