মাদারীপুরে কমপক্ষে পাঁচটি ভোটকেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে। শনিবার রাত ৮ টার দিকে মাদারীপুর সদর, কালকিনি ও ডাসার উপজেলায় এ ঘটনা ঘটে। এতে ভোটারদের মাঝে চরম আতঙ্ক সৃষ্টি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনেকে কেন্দ্র করে দুর্বৃত্তরা মাদারীপুর-৩ (কালকিনি,ডাসার ও সদরের ৫টি ইউনিয়ন) আসনের বিভিন্ন ভোট কেন্দ্রে ককটেল বিস্ফোরণ ঘটায়। এসময় একটি অবিস্ফরিত ককটেল উদ্ধার করেছে পুলিশ।

জানা গেছে, মাদারীপুরে কালকিনি উপজেলার সাহেবরামপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর কেষ্ট নগর সরকারি প্রাথমিক বিদ্যালয়, ফাসিয়াতলা কেন্দ্র, ডাসারের গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, গোপালপুর ধ্বজী মাদ্রাসা এবং সদর উপজেলা খোয়াজপুরের একটি কেন্দ্রেসহ কমপক্ষে ৫টি কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

গোপালপুরের স্থানীয় বাসিন্দা হেমায়েত হোসেন জানান, ডাসারের গোপালপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দুইটি বোমা বিস্ফোরণ ঘটিয়ে জনসাধারণের মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে দুর্বৃত্তরা। এতে দুইটি বোমার মধ্যে একটি বিস্ফোরিত হয়েছে, আর একটি অক্ষত অবস্থায় উদ্ধার করেছে পুলিশ। এ সময় কয়েকটি ককটেল বিস্ফোরণ হয়। এতে আতঙ্ক ছড়িয়ে পড়ে চারপাশে। খবর পেয়ে কালকিনি থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন। পরে ঘটনাস্থল থেকে একটি তাজা ককটেল উদ্ধার করে পুলিশ।

মাদারীপুরের কালকিনি থানার ওসি সরদার আব্দুল্লাহ আল মামুন বলেন, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে যায়। এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।

মাদারীপুর-০৩ আসনের সহকারি রির্টানিং কর্মকর্তা ও কালকিনি উপজেলা নির্বাহী কর্মকর্তা উত্তম কুমার দাস জানান, ভোটকেন্দ্রের বাইরে মূলত ককটেল বিস্ফোরণ হয়। উদ্ধার হওয়া ককটেলটি পুলিশের হেফাজতে রয়েছে। দক্ষ কর্মকর্তাদের সহযোগিতায় উদ্ধার হওয়া ককটেলটি নিষ্কিয় করা হবে।

মাদারীপুরে পুলিশ সুপার মাসুদ আলম জানান, একটি কেন্দ্রে ককটেল বিস্ফোরণের ঘটনা শুনেছি ঘটনা স্থলে পুলিশ পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, মাদারীপুর-০৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. আবদুস সোবহান মিয়া গোলাপ, স্বতন্ত্র প্রার্থী তাহমিনা বেগম, জাতীয় পার্টি মো. আব্দুল খালেক, তৃনমূল বিএনপির প্রবীন হালদার, বাংলাদেশ সুপ্রিম পাটির্র নিতাই চক্রবর্তী, কৃষক-শ্রমিক-জনতা লীগের প্রার্থী নকুল কুমার বিশ্বাস। কালকিনি ও ডাসার উপজেলার ১৫টি ইউনিয়ন ও একটি পৌরসভা এবং মাদারীপুর সদরের পাঁচটি ইউনিয়ন নিয়ে গঠিত মাদারীপুর-৩ আসনে মোট ভোটার ৩ লাখ ৫৭ হাজার ৮শ’ ৫৬ জন। পুরুষ ভোটার ১ লাখ ৮৬ হাজার ৮শ’ ৯৩ ও নারী ভোটার ১ লাখ ৭০ হাজার ৯শ’ ৬০ জন। এছাড়া হিজড়া ভোটারের সংখ্যা ৩ জন।

বার্তা বাজার/জে আই